রবিবার, ১৪ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১লা বৈশাখ, ১৪৩০ বঙ্গাব্দ

বিশ্বের চতুর্থ বৃহত্তম ভাষা বাংলা

বিশ্বের চতুর্থ বৃহত্তম ভাষা বাংলা

বাংলা ভাষা বিশ্বের চতুর্থ বৃহত্তম ভাষা। প্রায় ২৫০ মিলিয়ন বা ২৫ কোটি মানুষ এ ভাষায় কথা বলে। চীনা, স্প্যানিশ ও ইংরেজির পরই এর স্থান। বাংলা ভারতের পশ্চিমবঙ্গ, ত্রিপুরা, আসামের আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জসহ কয়েকটি অঞ্চলে সরকারি ভাষা হিসেবে স্বীকৃত।

তিনি বলেন, ভারতীয় সংবিধান দ্বারা স্বীকৃত ২৩টি সরকারি ভাষার মধ্যে বাংলা অন্যতম। এছাড়া আফ্রিকার সিয়েরা লিয়নের দ্বিতীয় সরকারি ভাষাও বাংলা।

স্পেনে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস অনুষ্ঠানে রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ এসব কথা বলেন।

দিবসটি উপলক্ষে সোমবার সকালে মাদ্রিদস্থ দূতাবাস মিলনায়তনে কর্মকর্তা-কর্মচারীবৃন্দের উপস্থিতিতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। তা ছাড়া এদিন সন্ধ্যায় স্থানীয় কাসা এশিয়ার সম্মেলন কক্ষে বিভিন্ন দেশের কূটনীতিক, স্প্যানিশ পদস্থ কর্মকর্তা, স্থানীয় একটি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকবৃন্দ এবং প্রবাসীবাংলাদেশীদের উপস্থিতিতে বিশেষ আলোচনা অনুষ্ঠান ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সকালে দূতাবাস প্রাঙ্গনে জাতীয় পতাকা অর্ধনমিতকরনের মধ্য দিয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের কর্মসূচি শুরু হয়। সভায় কোরআন তিলওয়াতের মাধ্যমে আলোচনা সভা শুরু হয়। এতে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতি,  প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়।

সন্ধ্যায় দূতাবাসের কাউন্সেলর (লেবার উইং) মো. মোতাসিমুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠিত আলোচনায় রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ উন্নয়নের ধারায় রয়েছে।

স্পেনের ‘কমপ্লুটেন্সে ই রেই খুয়ান কার্লোস’ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকবৃন্দ, দূতালয় প্রধান এটিএম আব্দুর রউফ মন্ডল, কমার্শিয়াল কাউন্সেলর রেদোয়ান আহমেদ, পলিটিক্যাল কাউন্সেলর দ্বীন মোহাম্মদ ইমাদুল হক, আওয়ামী লীগ স্পেন শাখার সভাপতি এসআরআইএস রবিন, সিনিয়রসহ সভাপতি আব্দুল কাইয়ূম সেলিম, সহ-সভাপতি একরামুজ্জামান কীরন প্রমুখ উপস্থিত ছিলেন। বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সভাপতি আল মামুন, সাধারণ সম্পাদক মুরাদ মজুমদার, ভালিয়েন্তে বাংলার সভাপতি মো. ফজলে এলাহি, স্পেন বাংলা প্রেসক্লাবের সভাপতি সাহাদুল সুহেদ,  সদস্য সিদ্দিকুর রহমান প্রমুখ।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  চিকিৎসাকর্মীরা বিশেষ সম্মানী হিসেবে দুই মাসের বেতনের সমান অর্থ পাচ্ছেন

সংবাদটি শেয়ার করুন