মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

কৃষকের গোলায় বন্যহাতির হানা

কৃষকের গোলায় বন্যহাতির হানা

শেরপুরের ঝিনাইগাতী সীমান্তে আবারও শুরু হয়েছে বন্যহাতির তাণ্ডব। গত তিনদিন ধরে উপজেলার কাংশা ইউনিয়নের তাওয়াকুচা ও দুধনই গ্রামে তাণ্ডবলীলা চালাচ্ছে হাতি। দিনে গভীর অরণ্যের আশ্রয়ে থাকলেও রাতে খাদ্যের সন্ধানে নেমে আসছে লোকালয়ে। ঘরবাড়ি ও গাছপালার ব্যাপক ক্ষতি সাধন করে চলেছে বন্যহাতির দল।

কাংশা ইউনিয়নের চেয়ারম্যান আতাউর রহমান বলেন, গত ১৪ ফেব্রুয়ারি রাত সাড়ে ৮টার দিকে বন্যহাতির দল উপজেলার গুরুচরণ দুধনই গ্রামে লোকালয়ে হানা দেয়। এ সময় ২৫ থেকে ৩০টি বন্যহাতির একটি দল ওই গ্রামের আব্দুল মান্নান ও মোশারফ হোসেনের বাড়ির বসতঘরের বেড়া ভেঙ্গে গোলায় রাখা ধান ও চাল খেয়ে সাবাড় করে। তছনছ করে দেয় ঘরের অন্যান্য মালামাল ও আসবাবপত্র। আতঙ্কে বাড়ির লোকজন দৌড়ে নিরাপদ আশ্রয়ে চলে যায়। বন্যহাতির দল চলে যাওয়ার সময় মোশারফ হোসেনের প্রায় ২ একর জমিতে রোপন করা ড্রাগন ও মালটা বাগানের ক্ষতি সাধন করে। এ ঘটনার পর থেকে এলাকায় হাতি আতঙ্ক বিরাজ করছে।

এদিকে খবর পেয়ে উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব এসএম আব্দুল্লাহেল ওয়ারেজ নাইম, উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারুক আল মাসুদ ঘটনাস্থল পরিদর্শন করেন। ওইসময় উপজেলা চেয়ারম্যান এসএম আব্দুল্লাহেল ওয়ারেজ নাইম ক্ষতিগ্রস্ত পরিবারকে তার ব্যক্তিগত তহবিল থেকে আর্থিক সহায়তা তুলে দেন। এছাড়া সরকারি সহায়তা প্রদানের ও আশ্বাস দেন তারা।

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  বিরামপুরে ৪৮৭টি গৃহহীন পরিবারের মাঝে ঘরের চাবি হস্তান্তর

সংবাদটি শেয়ার করুন