শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

কোরিয়ায় বাংলাদেশি খাবারে আগ্রহ বাড়ছে

কোরিয়ায় বাংলাদেশি খাবারে আগ্রহ বাড়ছে

দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশি খাবারের প্রতি স্থানীয়দের আগ্রহ বৃদ্ধি পাচ্ছে বলে জানিয়েছেন দেশটিতে নিযুক্ত রাষ্ট্রদূত। বাংলাদেশ দূতাবাস, সিউল ১৩-১৬ অক্টোবর গোয়াংজু শহরে অনুষ্ঠিত ‘গোয়াংজু খাদ্যমেলা-২০২২’-এ অংশগ্রহণ করে এসব কথা বলেন।

মেলায় বাংলাদেশে উৎপাদিত খাদ্য ও খাদ্যপণ্য প্রদর্শণ করা হয়। ‘গোয়াংজু খাদ্যমেলা২০২২’-তে বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়াসহ মোট ৯টি দেশ অংশগ্রহণ করে এবং মোট ১১৫টি বুথ (৮টি বিদেশী ও ১০৭টি কোরিয়ান)-এর মাধ্যমে তাদের খাদ্য ও খাদ্য পণ্যসমূহ প্রদর্শণ করে।

দক্ষিণ কোরিয়ার ‘গোয়াংজু’ সিটির মেয়র ক্যাং গিজাং ১৩ অক্টোবর সকালে মেলাটির উদ্বোধন করেন। অন্যান্য অতিথিদের সাথে নিয়ে প্যাভিলিয়নসমূহ পরিদর্শন করেন তিনি।

বাংলাদেশ প্যাভিলিয়নের আকর্ষণীয় দৃষ্টিনন্দন উপস্থাপনা দর্শনার্থীদের মধ্যে ব্যাপক আগ্রহের সৃষ্টি করে।
মেলায় উল্লেখযোগ্য সংখ্যক কোরিয়ান ও বিদেশী দর্শনার্থী বাংলাদেশ প্যাভিলিয়ন পরিদর্শন করেন এবং বাংলাদেশের খাদ্য, বিশেষতঃ কুকিজ, মসলা জাতীয় খাদ্য পণ্য, নুডুলস, পানীয়, তেল ও সস জাতীয় খাদ্য পণ্যের বিষয়ে গভীর আগ্রহ প্রকাশ করেন।

চার দিনব্যাপী অনুষ্ঠিত এ মেলায় বাংলাদেশী বিভিন্ন প্রকারের খাদ্যসামগ্রী সম্পর্কে বিস্তারিত তথ্য দর্শনার্থীদের সামনে তুলে ধরা হয়। মেলায় বাংলাদেশের খাদ্য বিষয়ক লিফলেট, পোস্টারও পরবর্তীতে যোগাযোগ সম্পর্কিত তথ্যাদি দর্শণার্থীদের মাঝে বিতরণ করা হয়।

এ মেলা কোরিয়ান ও অন্যান্য দেশের খাদ্য আমদানিকারীদের নিকট বাংলাদেশের খাদ্য বিষয়ক তথ্য তুলে ধরার অনন্য সুযোগ। ‘গোয়াংজু খাদ্যমেলা ২০২২’ তে বাংলাদেশের সফল অংশগ্রহণ ভবিষ্যতে বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়াসহ বিভিন্ন দেশের ব্যবসায়ীদের সাথে বাণিজ্যিক সম্পর্ক বৃদ্ধির ক্ষেত্রে সহায়ক হবে বলে আশা প্রকাশ করেন রাষ্ট্রদূত।

আরও পড়ুনঃ  করোনায় ফাঁকা রাজধানী

আনন্দবাজার/কআ

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন