শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, ১০ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
ভিজিট ভিসায় দুবাই-

ভবঘুরে রাত কাটে পার্কে

আরব আমিরাতে

কর্মসংস্থানের সন্ধানে সাম্প্রতিক বছরগুলোতে ভিজিট বা ভ্রমণ ভিসায় মধ্যপ্রাচ্যর দেশ সংযুক্ত আরব আমিরাতে পাড়ি জমিয়েছেন দেশের কয়েক লাখ যুবক। তাদের মধ্যে অধিকাংশই অনভিজ্ঞ ও অদক্ষ হওয়ায় কাঙ্ক্ষিত কাজের সন্ধান না পেয়ে ভবঘুরে রাত কাটাচ্ছেন দেশটির জনসমাগম স্থল বা পার্কগুলোতে। সন্ধ্যা নামলেই দেশটির বিভিন্ন শহরের পার্ক গুলোতে শুয়ে বসে থাকতে দেখা যায় কাজের সন্ধানে আশা বাংলাদেশিদের।

ভিজিটে আসা অনেকেই জানান, দালালদের প্ররোচনায় ঋণের বোঝা মাথায় নিয়ে এসে হতাশায় দিন গুনছেন। দেশে থাকাকালে দালালচক্র এখানে কর্মসংস্থান ভিসা করে দিবে বলে চার থেকে পাঁচ লক্ষ টাকা নিলেও এখানে আসার পর তারা আর যোগাযোগ রাখেনি। এদের অনেকেরই ভিজিট ভিসার মেয়াদ শেষ হওয়ায় অবৈধ হয়ে জরিমানার সম্মুখিন হচ্ছেন। কোনো পরিচিতি না থাকায় কোথায় যাবেন বা কী করবেন কিছুই বুঝে উঠতে পারছেন না তারা।

আবার কারো কাজের সন্ধান হলেও কোনো দক্ষতা ও ভাষা না জানায় কাজ হারিয়েছেন। বাসস্থানের ব্যবস্থা ও নূন্যতম খাবারের অর্থ যোগান দিতে না পারায় বাধ্য হয়ে অনেকেই হাত পাততে দেখা যায়। এর প্রভাবে বহির্বিশ্বে দেশের সুনাম ক্ষুণ্ণ হওয়ায় পাশাপাশি প্রবাসে বাংলাদেশি কর্মীদের মর্যাদা ও শ্রমবাজার নিয়ে সংকট তৈরী হওয়ার আশঙ্কা রয়েছে।

ভিজিট ভিসায় বাংলাদেশিদের আমিরাতে এনে কাজ না দিয়ে সংকট তৈরি করা ভিসা দালালদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়ার কথা জানান বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল বিএম জামাল হোসেন। তিনি বলেন, আমরা প্রতিদিন দালালদের নিকট প্রতারিত হচ্ছে বলে একাধিক অভিযোগ পাচ্ছি। ভিসা ও কাজের ব্যবস্থা করে দিবে বলে টাকা নিয়ে দালালরা ধরা ছোঁয়ার বাইরে ছলে যায়। দালালদের প্রতারণার ফাঁদে পা না দিয়ে ভিজিট ভিসায় আমিরাতে এসে অবৈধ না হওয়ার পরামর্শ দেন তিনি।

আরও পড়ুনঃ  ফিলিস্তিনিরা অকৃতজ্ঞ জাতি: আরব আমিরাত

আমিরাতের শ্রমবাজারে ভিজিট ভিসায় আসা প্রবাসীদের সংকট নিরসনে বাংলাদেশ মিশনকে আগ্রহী ভূমিকা পালন করতে আহ্বান জানান দেশটিতে অবস্থানরত প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ী ও বিশিষ্টজনেরা। তারা মনে করেন, অদক্ষ হয়ে ভিজিট ভিসায় আমিরাতে এসে অবৈধ ও কর্মহীন হয়ে পড়ার যে প্রবণতা বৃদ্ধি পাচ্ছে তা আমিরাতে বাংলাদেশি শ্রমবাজারে নেতিবাচক প্রভাব পেলেছে তা ক্রমান্বয়ে সংকট তৈরি করছে।

এমন পরিস্থিতি থেকে দ্রুত নিস্তার না পেলে আগের মতো ভবিষ্যতে বাংলাদেশিরা গুরুত্বপূর্ণ শ্রমবাজারের পাশাপাশি শ্রমআইন সুবিধাসমূহ হারাতে পারে। তাই কাজের নিশ্চয়তা না থাকলে আমিরাতে না আসা ও দক্ষ হয়ে যাচাই-বাচাইয়ের মাধ্যমে কাজের নিশ্চয়তা নিয়ে কর্মসংস্থান ভিসায় আমিরাতে আসার বিষয়ে পরামর্শ দেন তারা।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন