শুক্রবার, ২১শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

মানসিকভাবে শক্তিশালী হবেন যেভাবে

আবেগপ্রবণ হওয়া ভালো তবে অতিরিক্ত আবেগ কখনোই ভালোনা। বর্তমানে পৃথিবীর সাথে তাল মিলিয়ে চলতে গেলে অনেকেই ভেঙে পড়েন। তবে একটা বিষয় মাথায় রাখতে হবে, কারো জীবন মসৃণ নয়। লড়াই করে বেঁচে থাকতে হবে। তবে মানসিকভাবে শক্ত থাকতে চাইলে ৫টি বিষয় মাথায় রাখতে পারেন-

নতুন লক্ষ্য ঠিক করা:

অনেকেই কান্না, রাগ ও উদ্বেগের মাধ্যমে নেতিবাচক পরিস্থিতির মোকাবিলা করে থাকে। কিন্তু এগুলো সাময়িক। এ থেকে পরে অনুশোচনা তৈরি হয়। সেজন্য সব পরিস্থিতি মোকাবেলা করতে হবে ইতিবাচকভাবে। কী করবেন সে বিষয়ে ঠিক করুন নতুন লক্ষ্য।

ব্যায়াম করা:

ওয়ার্কআউট স্ট্রেস কমাতে সাহায্য করে এবং আত্মনির্ভরশীলতা বাড়িয়ে দেয়। নিয়মিত ব্যায়াম করলে রাগের মাত্রা কমে যায়। যারা হতাশায় ভোগেন তারা যদি নাচ করেন, হাঁটেন বা দৌঁড়াদৌড়ি বা জিম করেন তাহলে তারা ধীরে ধীরে ভালো বোধ করতে শুরু করেন। সেক্ষেত্রে হতাশার মাত্রাও কমে।

পুরানো অভ্যাস বাদ দেওয়া:

পুরানো অভ্যাস বাদ দিয়ে সবকিছু নতুনভাবে শুরু করুন। কৌশলগুলো পরিবর্তন করার চেষ্টা করুন এবং নতুন পদ্ধতিতে কাজ চেষ্টা করুন।

সুখের উপর গুরুত্ব দিন:

মানসিকভাবে শক্তিশালী হওয়ার জন্য সবার আগে নিজে খুশি থাকতে হবে এবং এর জন্য কাজ করতে হবে। নিজের কথা ভাবুন। শুধুমাত্র অন্যদের খুশি করার জন্য আপস করবেন না। নিজের উপর ফোকাস করুন। এবং নিজের জন্য সিদ্ধান্ত নিতে নিজেকে শক্তিশালী করুন।

জীবনে ঝুঁকি নিন:

ঝুঁকি না নিলে জীবনে কখনোই সামনে এগোতে পারবেন না। আপনার মধ্যে সেই সাহস গড়ে তুলতে হবে ও নিজেকে চ্যালেঞ্জ করতে হবে।

আরও পড়ুনঃ  অবৈধ ক্লিনিক-ডায়াগনস্টিক সেন্টার বন্ধের নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

আনন্দবাজার/ টি এস পি

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন