শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ঘরোয়া উপায়ে চুল পড়া বন্ধ করার উপায়

স্বাস্থ্যজ্জ্বল সুন্দর চুল পেতে চায় সবাই। তবে এতে বাঁধা হয়ে দাঁড়ায় চুল পড়া সমস্যা। চুল পড়া বন্ধ করতে অনেক কিছু ব্যবহার করেও সমাধান পাচ্ছেন না অনেকে। এই সমস্যার কারণে চুল পাতলা হতে শুরু করলে সৌন্দর্য তো কমেই, পাশাপাশি এটি হতে পারে শারীরিক কোনো সমস্যার লক্ষণও। চুল পড়া বন্ধ করতে কেমিক্যালযুক্ত পণ্যের বদলে ব্যবহার করুন ঘরোয়া উপাদান।

চলুন জেনে নেয়া যাক চুল পড়া বন্ধ করার ঘরোয়া উপায়সমূহ-

নারিকেল দুধ

চুলের যত্নে নারিকেল তেলের পাশাপাশি নারিকেল দুধও কিন্তু উপকারী। এটি চুল পড়া বন্ধ করার পাশাপাশি ‍চুল দ্রুত লম্বা করতেও সাহায্য করে। নারিকেল দুধ চুল ও স্ক্যাল্পের ভিটামিনের ঘাটতি পূরণ করে রক্ত সঞ্চালন বাড়ায়। এতে কোনো ক্ষতিকর রাসায়নিক উপাদান নেই তাই এটি নিশ্চিন্তে ব্যবহার করতে পারবেন।

যেভাবে ব্যবহার করবেন-

চুলের যত্নে নারিকেল দুধ ব্যবহার করতে লাগবে একটি নারিকেল এবং একটি শাওয়ার ক্যাপ। প্রথমে নারিকেল কুরিয়ে নিয়ে একটি পরিষ্কাল সুতির কাপড়ে রেখে চেপে নারিকেল দুধ বের করে নিন। তারপর সেই দুধটুকু হালকা গরম করে নিয়ে মাথার ত্বক ও চুলে ভালোভাবে ম্যাসাজ করুন। এরপর একটি শাওয়ার ক্যাপ লাগিয়ে নিয়ে অপেক্ষা করুন ঘণ্টাখানেক। এরপর চুলের জন্য মানানসই একটি শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার এভাবে ব্যবহার করলে চুল হবে সুন্দর এবং মজবুত। সেইসাথে চুল পড়াও হবে বন্ধ।

নিমপাতা

ত্বক এবং চুলের যত্নে নিমপাতার ব্যবহার অনেক পুরোনো। নিমে থাকা উচ্চমাত্রায় ফ্যাটি অ্যাসিড মাথার ত্বকের জন্য ‍উপযুক্ত। মাথার ত্বক ভালো থাকলেই চুলের বৃদ্ধি ভালো হবে। যারা চুল পড়ার সমস্যায় ভুগছেন, তাদের জন্য নিমপাতা একটি উপকারী উপাদান। এটির ব্যবহার স্ক্যাল্প থেকে অতিরিক্ত তেল উৎপাদন বন্ধ করে। এতে চুলের গোড়া শক্ত হবে। নারিকেল তেলের সাথে নিমপাতার রস মিশিয়ে তা স্ক্যাল্প এবং চুলে ব্যবহার করলে চুল দ্রুত লম্বা হবে। পাশাপাশি মাথার ত্বকের যেকোনো সমস্যাও হবে দূর।

আরও পড়ুনঃ  রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় পালংশাক

যেভাবে ব্যবহার করবেন-

প্রথমে ১০-১২টি নিমপাতা এবং পরিমাণমতো নারিকেল তেল নিন। এবার নিমপাতা বেটে রস বের করে নিয়ে সেই রসটুকু নারিকেল তেলের সাথে মিশিয়ে মাথার ত্বক ও চুলে মাখুন। এবার আধা ঘণ্টা অপেক্ষা করে তারপর ধুয়ে নিন। নিমপাতা মাথার ত্বকে অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান হিসেবে কাজ করে। নারিকেল তেল ছাড়াও অলিভ অয়েল অথবা আমন্ড অয়েল মিশিয়ে ব্যবহার করতে পারেন। এটি নিয়মিত ব্যবহারে ‍চুল পড়া বন্ধ হবে।

মেথি

চুল পড়া বন্ধ করতে আরেকটি কার্যকরী উপাদান হচ্ছে মেথি। যা চুল দ্রুত লম্বা করতে সাহায্য করে। মেথিতে থাকা পর্যাপ্ত প্রোটিন মাথার ত্বকে রক্ত চলাচল বাড়াতে কাজ করে। এছাড়াও এতে রয়েছে ভিটামিন সি, আয়রন এবং পটাশিয়াম। যা চুলের অকালপক্কতা রোধেও কাজ করে। পাশাপাশি চুল করে ঘন ও মসৃণ।

যেভাবে ব্যবহার করবেন-

প্রথমে ২ চামচ মেথি পানিতে সারারাত ভিজিয়ে রাখুন। সকালে সেই মেথি বেটে তার সাথে ২-৩ ফোঁটা লেবুর রস মিশিয়ে নিন। এই মিশ্রণটি মাথায় মেখে আধাঘণ্টার মতো অপেক্ষা করুন। এরপর ধুয়ে নিন। এভাবে সপ্তাহে একবার ব্যবহার করলে চুলের গোড়া শক্ত হয়ে চুল পড়া বন্ধ হবে।

আনন্দবাজার/পুষ্প

সংবাদটি শেয়ার করুন