শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

বয়সের ছাপ বাড়ায় যেসব খাবার

ত্বকের সুস্থতায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে খাদ্যাভ্যাস। ত্বকের সুস্থতায় অপরিহার্য সঠিক খাদ্যাভ্যাস ও মানসিক চাপ কমানো। বিভিন্ন পর্যবেক্ষণ মূলক গবেষণায় কয়েকটি খাবারের নাম উঠে এসেছে যেগুলো ত্বকের জন্য ক্ষতিকর ও দ্রুত বয়সের ছাপ ফেলে। চলুন সেসব খাবার সম্পর্কে জেনে নিই-

অতিরিক্ত চিনি খাওয়া

গবেষণায় দেখা গেছে, অতিরিক্ত চিনি খাওয়া স্বাস্থ্য ঝুঁকির পাশাপাশি ত্বকের ওপরেও বিরূপ প্রভাব ফেলে। ফলে দ্রুত বয়সের ছাপ দেখা দেয়।

উচ্চ চর্বি-জাতীয় খাবার

অতিরিক্ত চর্বি গ্রহণ ত্বকের ক্ষতির কারণ হয়। ২০২০ সালে ‘নিউট্রিয়েন্টস’য়ে প্রকাশিত সমীক্ষা থেকে জানা গেছে, উচ্চ চর্বি-জাতীয় খাবার ত্বকের প্রদাহ বাড়ায়। এতে ত্বক দেখতে বয়স্ক লাগে এবং সহজের ক্লান্তির ছাপ ফুটে ওঠে।

অতিরিক্ত ‘ফাস্ট ফুড’

‘ফাস্ট ফুড’ বা ভাজাপোড়া-জাতীয় খাবার দ্রুত ত্বকে বয়সের ছাপ ফেলে। কারণ ভাজা প্রক্রিয়ার মাধ্যমে উন্মুক্ত রেডিকেল নিঃসৃত হয়, যেটি ত্বকের কোষে অতিরিক্ত ক্ষয় ঘটায়। ফলে ত্বকে নেতিবাচক ছাপ ফুটে ওঠে।

আর্দ্রতা হারানো

ত্বকের আর্দ্রতা রক্ষা করা প্রয়োজন। তাই রূপচর্চায় ময়েশ্চারাইজার ব্যবহারের পাশাপাশি পর্যাপ্ত পানি পান করতে হবে।

পর্তুগালের ‘ইউনিভার্সিডেড লুসোফোনা’স রিসার্চ সেন্টার ফর হেল্থ সায়েন্স অ্যান্ড টেকনোলজিস’য়ের করা ‘বায়োমেডিকেল অ্যান্ড বায়োফার্মাসিটিকেল রিসার্চ’য়ের সমীক্ষা থেকে জানা যায়, যারা দিনে দুই লিটার পানি পান করেন তাদের ত্বকের আর্দ্রতা অন্যান্যদের তুলনায় বেশি বজায় থাকে।

আনন্দবাজার/ টি এস পি

আরও পড়ুনঃ  খালি পেটে কলা খাওয়া ক্ষতিকর, যা করবেন

সংবাদটি শেয়ার করুন