শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

শীতে দৈনিক এক মুঠো ছোলা খাওয়ার উপকারিতা

ছোলায় রয়েছে অনেক স্বাস্থ্য উপকারিতা। কাঁচা ছোলায় রয়েছে উচ্চমাত্রায় প্রোটিন, যা সেদ্ধ বা তরকারি রান্না করেও খাওয়া যায়। কাঁচা ছোলা সারারাত ভিজিয়ে রেখে সকালে খোসা ছাড়িয়ে কাঁচা আদার সাথে খেলে আমাদের শরীরে মিলবে আমিষ ও অ্যান্টিবায়োটিক।

বিশেষজ্ঞরা জানান, প্রতি ১০০ গ্রাম ছোলায় আমিষ থাকে প্রায় ১৮ গ্রাম। এছাড়াও ছোলায় থাকে কার্বোহাইড্রেট ৬৫ গ্রাম, ফ্যাট মাত্র ৫ গ্রাম, ২০০ মিলিগ্রাম ক্যালসিয়াম, ভিটামিন এ প্রায় ১৯২ মাইক্রোগ্রাম ও প্রচুর পরিমাণে ভিটামিন বি ১ ও বি ২।

ছোলায় রয়েছে বিভিন্ন প্রকার ভিটামিন, খনিজ লবণ, ম্যাগনেসিয়াম ও ফসফরাস। চলুন জেনে নিই প্রতিদিন সকালে ছোলা খেলে যেসব উপকার মিলবে-

মলিবেডনাম ও ম্যাঙ্গানিজের দারুন উৎস ছোলা। এতে প্রচুর পরিমাণে ফলেট ও ফাইবার থাকে। পাশাপাশি আছে আমিষ, ট্রিপট্যোফান, কপার, ফসফরাস ও আয়রন। ছোলায় বিদ্যমান ফ্যাটের বেশিরভাগই পলি আনস্যাচুয়েটেড। তবে এই ফ্যাট শরীরের জন্য মোটেই ক্ষতিকর নয়, বরং এটি রক্তে চর্বি কমায়।

গবেষকদের মতে, খাদ্যতালিকায় ছোলা রাখলে কোলেস্টেরল ও খারাপ কোলেস্টেরলের পরিমাণ কমে।

এক সমীক্ষায় দেখা গেছে, যারা প্রতিদিন ৪০৬৯ মিলিগ্রাম ছোলা খায় তাদের হৃদরোগ থেকে মৃত্যুর ঝুঁকি ৪৯ শতাংশ কমে যায়।

আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশন জার্নালে প্রকাশিত এক গবেষণায় দেখা গেছে, যেসব অল্পবয়সী নারীরা বেশি পরিমাণে ফলিক অ্যাসিডযুক্ত খাবার খান তাদের হাইপারটেনশন এর প্রবণতা কমে যায় যায়।

ছোলা ক্যানসার প্রতিরোধেও কাজ করে। কোরিয়ান গবেষকরা তাদের গবেষণায় প্রমাণ করেছেন, বেশি পরিমাণ ফলিক অ্যাসিড খাবারের সঙ্গে গ্রহণের মাধ্যমে নারীর কোলন ক্যানসার ও রেক্টাল ক্যানসারের ঝুঁকি কমে।

আরও পড়ুনঃ  ডেঙ্গুতে মৃত্যু ১৪০০ ছাড়াল

ক্যানসার প্রতিরোধেও কাজ করে ছোলা। কোরিয়ান গবেষকরা তাদের গবেষণায় প্রমাণ করেছেন যে, বেশি পরিমাণ ফলিক অ্যাসিড খাবারের সঙ্গে গ্রহণের মাধ্যমে নারীর কোলন ক্যানসার ও রেক্টাল ক্যানসারের ঝুঁকি কমে।

হাড় মজবুত করতে সাহায্য করে ছোলা। দেহকে দৃঢ়, শক্তিশালী, হাড়কে করে মজবুত, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য ছোলার ভূমিকা অপরিহার্য।

আনন্দবাজার/ টি এস পি

সংবাদটি শেয়ার করুন