বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

সর্দি-কাশি নিরাময় করে ভেষজ চা

মৌসুম বদলের এই সময়ে সর্দি-কাশিতে আক্রান্ত হন বেশিরভাগ মানুষই। এ সময় সর্দি-কাশি সারাতে ওষুধের পাশাপাশি ভেষজ চা-ও বেশ উপকারী। চায়ে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য, যা ওজন কমাতেও সহায়তা করে। এছাড়া কয়েক ধরনের চা আছে যেগুলো সর্দি-কাশি ছাড়াও শরীরের বিভিন্ন রোগ নিরাময়ে ভূমিকা রাখে।

আদা চা

নিয়মিত আদা চা হৃৎপিণ্ডকে ভালো রাখে। আদা কেটে বা গুঁড়ো করে রস বের করে খাওয়া যায়। কিন্তু স্বাদ বাড়ানো ছাড়াও আদার অনেক ওষুধি গুণ রয়েছে। গরম চায়ের সাথে আদা মিশিয়ে খেলে অনেক উপকার পাওয়া যায়। এছাড়া প্রতিদিন আদা-চা পান খেলে হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি কমে।

গ্রিন টি

বিভিন্ন উপায়ে স্বাস্থ্যের জন্য উপকারী গ্রিন টি। রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ ও কোলেস্টেরল কমাতে সহায়তা করে এই চা। স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানায়, দিনে এক কাপ থেকে দু কাপ গ্রিন টি পান করা স্বাস্থ্যকর। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ত্বক, চুল সবই ভালো রাখে।

ক্যামোমাইল টি

এই ক্যামোমাইল টি ভেষজ চা-এর মধ্যে অন্যতম। এই চা ক্যামোমাইল ফুল থেকে তৈরি হয়। ফলে এই চায়ের মধ্যে ক্ষতিকর ক্যাফেইন থাকে না। ক্যামোমাইল টি খেলে স্নায়ুর উত্তেজনা কম থাকে, ঘুম ভালো হয়।

পুদিনা চা

মূল, পাতা, কাণ্ডসহ গোটা পুদিনা গাছই ওষুধিগুণে পরিপূর্ণ। সুগন্ধি হিসেবেওে রান্নায় ব্যবহার করা হয় এর পাতা। পুদিনার মধ্যে থাকে মেন্থল, যা খুবই উপকারী। তাই লিকার চায়ের মধ্যে পুদিনা পাতা মিশিয়ে খানিকক্ষণ ঢেকে রেখে খাবেন। এতে ভালো উপকার পাবেন।

আরও পড়ুনঃ  রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে অভিনব ‘ইমিউনিটি সন্দেশ’

জবা ফুলের চা

প্রচুর পরিমাণে ভিটামিন সি, খনিজ এবং অ্যান্টি অক্সিডেন্ট থাকে জবা ফুলের চায়ে। জবা ফুলের চায়ের প্রভাব রয়েছে উদ্বেগ ও উদ্দীপনা কমাতেও। এই চা ঠান্ডা বা গরম সবভাবেই খাওয়া যায়। এই চায়ে কোনও রকম ক্যাফেইন থাকে না, ফলে এটি শরীরের পক্ষে এটি খুবই উপকারী।

আনন্দবাজার/ টি এস পি

সংবাদটি শেয়ার করুন