মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

যেসকল গাছ ঘরে রাখলে দূরে থাকবে মশা

জমে থাকা পানিতে মশার জন্ম হয়। কিন্তু এমন কিছু গাছ আছে যা ঘরে বা বাসার আঙিনায় রাখলে মশা আসবে না। আসুন জেনে নিন সেই গাছগুলো কী কী-

তুলসী- এই গাছের পাতা বেপক উপকারী। নানা ধরনের শারীরিক উপকারিতাসম্পন্ন এই পাতার আরও আরেকটি উপকারিতা হলো, এই গাছ ও গাছের পাতা মশাকে তাড়াতে খুব ভালো কাজ করে। তুলসী পাতায় প্রাকৃতিক একধরনের ঘ্রাণ আছে,যা মশা সহ্য করতে পারে না। এই গাছ ঘরের এমন স্থানে রাখুন যেখানে মশা বেশি প্রবেশ করে।

ক্যাটনিপ- এই গাছে এক প্রকারের প্রাকৃতিক উদ্ভিজ কেমিক্যাল রয়েছে, যা মশা, মাছি এবং পোকামাকড়কে দূর করে। আলো-বাতাস আসে এমন জায়গায় খুব সহজেই এই গাছ বেড়ে ওঠে।

পুদিনা পাতা- পুদিনা গাছের পাতাও আপনাকে মশার হাত থেকেও রক্ষা করে। দ্রুত বেড়ে ওঠা এই গাছের পাতা থেকে তৈরি তেল মশাকে দূরে রাখে। এ ছাড়া মশা কামড় দেওয়া স্থানে পুদিনা পাতা ছেঁচে ম্যাসাজ করলেও অনেক আরাম পাওয়া যাবে।

লেমন বাম- এই গাছটি দেখতে অনেকটা পুদিনা পাতার মতোই। একেবারে অযত্নেও এই গাছটি খুব দ্রুত বেড়ে ওঠে। মশা তারাতে কারজকরি ভূমিকা পালন করে এই গাছটি।

সেইজ- সেইজ গাছ দেখতে অনেকটা তুলসীর মতো। এই পাতার ধোঁয়া মশা তারায়। ঘরে সন্ধ্যার সময়ে কয়েকটি সেইজ পাতা পুড়িয়ে ধোঁয়া করলে সুমিষ্ট গন্ধ থাকবে, সেই সাথে মশাও দূর হবে।

আনন্দবাজার/এইচ এস কে

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  জুতা-মোজার দুর্গন্ধ থেকে পরিত্রাণ পাবেন যেভাবে

সংবাদটি শেয়ার করুন