শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

বাতের ব্যাথা থেকে মুক্তি পাবেন যেভাবে

বাতের ব্যাথা থেকে মুক্তি পাবেন যেভাবে

বাতের ব্যাথা পরিচিত একটি সমস্যা। আর এই ব্যাথায়  অনেকেই শয্যাশায়ী ও কর্মক্ষমতাহীন হয়ে পরেন। পেশি ও অস্থিসন্ধিতে যন্ত্রণাদায়ক ব্যথা হওয়াকে বাত বলে।

বাতের ব্যথায় হাঁটতে, বসতে ও উঠতে  ব্যাপক সমস্যা তৈরি হয়। প্রতিটা দিন অসহনীয় এক কষ্ট পেতে হয় এই বাতের ব্যাথার কারণে।

তবে নিয়মিত কিছু কাজ করলে খুব সহজেই এই ব্যাথা থেকে মুক্তি পাওয়া যায়। কিন্তু ১/২ করে ছেড়ে দিলে হবে না। নিয়মিত করতে হবে এবং একবার শুরু করে হটাৎ বন্ধ করে দিলে ক্ষতি আরও বেরে যেতে পারে। আসুন জেনে নেই সেই কাজগুলো সম্পর্কে-

# বিছানা থেকে ওঠার সময় যেকোনো একদিকে কাত হয়ে হাতের ওপর ভর দিয়ে শোবেন ও উঠবেন। আর মেরুদণ্ড ও ঘাড় নিচু করে কোনো কাজ করবেন না।

# ব্যাথার স্থানে নির্দিষ্ট সময় ধরে গরম বা ঠান্ডা ভাপ দিন। সময়টা ১০/১৫ মিনিট হলে ভালো হয়। সেই সাথে অনেকক্ষণ এক স্থানে বসে বা দাঁড়িয়ে থাকবেন না। ১ ঘণ্টা পর পর হাঁটাহাঁটি করবেন।

# নিচু জিনিস যেমন- পিড়ি, মোড়া বা ফ্লোরে না বসে চেয়ারে বসতে হবে। বসার সময় অবশ্যই দিয়ে মেরুদণ্ড সোজা করে বসবেন।

# নরম ফোম ও জাজিমে শোয়ার অভ্যাস বাদ দিয়ে উঁচু, শক্ত ও সমান বিছানায় শোবেন এবং মাথায় বা হাতে ভারি ওজন বহন এড়িয়ে চলতে হবে। অনেক্ক্ষণ দাঁড়িয়ে বা চেয়ারে বসে রান্না করা যাবে না।

# চিকিৎসকের নির্দেশ মতো নিয়মিত ব্যায়াম করতে হবে। তবে ব্যথা বেড়ে গেলে ব্যায়াম বন্ধ রাখতে হবে।

আরও পড়ুনঃ  ট্রাভেল এজেন্সির বিপুল পরিমাণ রাজস্ব থেকে বঞ্চিত সরকার

# হাইহিল যুক্ত জুতা ব্যবহার করা যাবে না। নরম জুতা ব্যবহার করবেন। ব্যথা তীব্র হলে উঁচু কমোডে বসে টয়লেট করুন। ব্যথা বেশি অনুভূত হলে সম্পূর্ণ বিশ্রামে থাকতে হবে।

# শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখতে হবে এবং পেট ভরে খাওয়া একেবারেই নিষেধ। অল্প অল্প করে বার বার খাবেন। প্রতিবার খাবারের আগে কিছুটা পানি পান করতে হবে।

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন