বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

শীতকালে আমলকী খাওয়ার উপকারিতা

ওষুধি গুণে ভরপুর একটি ফল হচ্ছে আমলকী। আয়ুর্বেদ চিকিৎসায় এই ফলের বিভিন্ন ব্যবহার দেখা যায়। চুলের বৃদ্ধি, রুক্ষতা কমানো, ত্বকের উজ্জ্বলতা বাড়াতে, পেটের সমস্যা দূর করতে, শরীরে সতেজ ভাব ফিরিয়ে আনতে আমলকীর গুনের কোন জুড়ি নেই।

তবে শীতকালে অনেকেরই সর্দি-কাশির প্রবণতা অনেক বেড়ে যায়। এ সময় আমলকি খেলে এ ধরনের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এছাড়াও শীতের সময় আমলকী খেলে আরও অনেক উপকার পাওয়া যায়। আসুন জেনে নেই আমলকীর সব উপকারিতা সম্পর্কে-

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি- আমলকীতে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান থাকায় বিপাকের হার বৃদ্ধিতে সহায়তা করে। ভাইরাল এবং ব্যাক্টেরিয়াল আক্রমণের জন্য সর্দি কাশির সাথে লড়াই করতে সাহায্য করে এসব উপাদান। সেই সাথে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে কার্যকরী ভূমিকা রাখে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ- প্রচুর পরিমাণে ক্রোমিয়াম থাকায় আমলকী ডায়াবেটিস নিয়ন্ত্রণে ব্যাপক সহায়তা করে। এ কারণে নিয়মিত ওষুধের পাশাপাশি দিনের খাদ্যতালিকায় এই ফলটি রাখতে পারেন।

ভিটামিন সি-তে ভরপুর- কমলার চেয়ে আট গুণ বেশি ভিটামিন সি রয়েছে আমলকীতে। এছাড়া এতে অনেক বেশি অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান পাওয়া যায়। এক গ্লাস পানিতে দু চামচ আমলকী পাউডার, দু’চামচ মধু দিয়ে খেলে সর্দি-কাশিতে আরাম পাওয়া যায়। যারা শীতে এই সমস্যায় বেশি ভোগেন তারা দিনে ৩/৪ এই মিশ্রণটি খেতে পারেন।

চুল এবং ত্বকের স্বাস্থ্য মজবুত রাখে- অসময়ে চুল পেকে যাওয়া প্রতিরোধ করতে সহায়তা করে আমলকী। এছাড়া চুলের গোড়া মজবুত করতে, খুশকি দূর করতে এবং ত্বকের বুড়িয়ে যাওয়া কমাতেও ব্যাপক সহায়তা করে আমলকী।

আরও পড়ুনঃ  চুলকানি কমাতে ব্যবহার করুন নেইল পলিশ

হজম শক্তি বৃদ্ধি- আমলকী বিপাকে সহায়তা ও কোষ্ঠকাঠিন্য দূর করে। এছাড়া বদ হজম এবং অ্যাসিডিটিতেও খুব কাজে দেয় এই ফলটি।

আনন্দবাজার/এইচ এস কে

সংবাদটি শেয়ার করুন