শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ত্বক : হলুদ ব্যবহারের উপকারিতা

প্রাচীনকাল থেকেই রূপচর্চার জন্য হলুদের ব্যবহার করে আসছে। যা এখনও চলোমান। হলুদ কেবল শরীরের জন্য নয়, বরং ত্বকের জন্যও উপকারী।

রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে ত্বকের যত্নে হলুদের ব্যবহার সম্পর্কে জানানো হচ্ছে।

১. ত্বক ভালো রাখতে: হলুদে রয়েছে প্রাকৃতিক উপাদান কারকিউমিন, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে ভূমিকা রাখে। এটা সিরোসিস ও একজিমার কারণে হওয়া ত্বকের প্রদাহ কমাতে সহায়তা করে থাকে।

২. দ্রুত ক্ষত উপশম করে: হলুদ দ্রুত ত্বকের জারণ ও মানসিক চাপের কারণে হওয়া মলিনভাব দূর করতে পারে। ক্ষতস্থানের ওপর কেবল হলুদ লাগিয়ে রাখলেও তা সারাতে সহায়তা করে থাকে।

৩. বলিরেখা কমায়: হলুদ বয়সের ছাপ কমাতে সহায়তা করে থাকে। কারণ এতে কোষকলার মাত্রা বৃদ্ধি ও আর্দ্রতা রক্ষা করার ক্ষমতা রয়েছে। এর মানে হল, হলুদ খুব সহজে বলিরেখা ও ত্বকের ভাঁজ দূর করতে সহায়াত করে থাকে।

৪. ত্বক উজ্জ্বল ও মসৃণ রাখে: ত্বক বিষাক্ত উপাদানের জন্য মলিন ও অস্বস্তিকর হয়ে পড়ে। হলুদ ত্বককে পরিষোধিত করতে পারে। ফলে ত্বক হয়ে ওঠে উজ্জ্বল ও মসৃণ।

৫. ব্রণ ও কালো দাগ কমায়: হলুদ ব্রণের বিরুদ্ধে কাজ করে জ্বলুনি কমায় বিশেষ করে যাদের ত্বক সংবেদনশীল তাদের ত্বকে হলুদ খুব ভালো কাজ করে থাকে। হলুদে থাকা কারকিউমিন এমন এক ধরনের এঞ্জাইম যা রোদ ও ‘হাইপার পিগমেন্টেইশন’য়ের কারণে হওয়া কালো দাগ ও পোড়াভাব কমাতে বেশ কার্যকর।

আরও পড়ুনঃ  শীতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে এই পাঁচ ফল

আনন্দবাজার/এম.কে

সংবাদটি শেয়ার করুন