শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

যে ভুলে ত্বকের তৈলাক্তভাব বাড়ছে

গরমের সীজনে এমনিতেই ত্বক তৈলাক্ত হয় বেশি। কিন্তু যাদের তৈলাক্ত ত্বক সারাবছরই তাদের ত্বক তৈলাক্ত থাকে। তৈলাক্ত ত্বকে ব্রণ, র‍্যাশসহ নানা ধরনের সমস্যা দেখা দেয়। তৈলাক্ত ত্বকে ময়লা জমে তা লোমকূপগুলো বন্ধ করে দেয়, এতে ব্রণ দেখা দেয়।

এই ধরনের ত্বকে কোনো ক্রিম বা মেকআপও ঠিকভাবে ব্যবহার করা যায় না। যাদের ত্বক তৈলাক্ত তারা বিভিন্ন ধরনের সমস্যায় ভুগে থাকেন। তবে আপনার কিছু ভুলের জন্যই ত্বক বেশি তৈলাক্ত হয়ে পড়ছে। এগুলো এড়িয়ে চললেই দেখবেন ত্বকের তৈলাক্তভাব অনেকটাই কমে যাবে।

জেনে নিন কী কী ভুল করে থাকেন :

বারবার মুখ ধোয়া: এই ভুলটা বেশিরভাগ মানুষই করে থাকেন। অনেকেই মনে করেন বারবার মুখ ধুলেই তেল কমে যাবে। তবে একেবারেই এমনটা করা যাবে না। যখন প্রয়োজন তখন মুখ ফেসওয়াশ দিয়ে ধুয়ে নিন।

পানি কম খান: শরীর যতো হাইড্রেট থাকবে ততই ত্বকের তৈলাক্ত ভাব কমবে। তাই বেশি বেশি করে পানি পান করুন। ডাবের পানি, লেবুর শরবত কিংবা ফলের রস খেতে পারেন।

ময়েশ্চারাইজার ব্যবহার করেন না: অনেক মানুষ আছেন বিশেষ করে নারীরা, যারা ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করেন না। তারা মনে করেন এতে ত্বক আরও বেশি তৈলাক্ত হয়ে পরবে। আসলে বাস্তবতা উল্টো। ময়েশ্চারাইজার ব্যবহার করলে বরং আরো ত্বকের তৈলাক্তভাব কমে।

ভারী মেকআপ ব্যবহার করেন: একটু লাইট মেকআপ ব্যবহার করা আপনার জন্য ভালো। কেননা ভারী মেকআপ ত্বকের তৈলাক্তভাব বাড়িয়ে দেয়।

আরও পড়ুনঃ  শীতে পুরুষদের ত্বক ভালো রাখার উপায়

অতিরিক্ত দুশ্চিন্তা: শরীরে তেল তৈরির জন্য দায়ী হরমোনগুলো গর্ভাবস্থায়, মেনোপজ বা বয়ঃসন্ধিকালে খুব বেশি ওঠানামা করতে পারে। আর স্ট্রেস এই স্তরগুলোকে বাড়িয়ে তুলতে পারে। রক্ত বা প্রবাহ ত্বককে ছেড়ে দিয়ে অভ্যন্তরীণ অঙ্গ এবং মস্তিষ্কে চলে যাওয়ার কারণে লড়াই বা উড়ন্ত ব্যবস্থা গন্ধ বাড়াতে এবং কৈশিক ফাংশন হ্রাস করে। এটি শেষ পর্যন্ত আরও সেবাম উৎপাদন বাড়িয়ে দেয়। তাই অতিরিক্ত দুশ্চিন্তা করা থেকে বিরত থাকুন।

আনন্দবাজার/টি এস পি

সংবাদটি শেয়ার করুন