শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

ভালো ঘুমে মানসিক শান্তি মেলে

ঘুম আমাদের শরীরের জন্য কতটা প্রয়োজনীয় সে কথা কম-বেশি সকলেরই জানা আছে। একজন প্রাপ্তবয়স্ক মানুষের জন্য কমপক্ষে ৭ থেকে ৮ ঘণ্টা ঘুম জরুরি। তবে পর্যাপ্ত ঘুম না হলে তা আমাদের স্বাস্থ্য এমনকি মস্তিস্কেও কুপ্রভাব ফেলতে পারে। এজন্যই যেকোনো অসুখে বিশ্রাম হিসেবে পর্যাপ্ত ঘুমের কথা বলা হয়।

ঘুম নিয়ে গবেষণা করে বিজ্ঞানীরা জনিয়েছেন, প্রতিদিন সুস্থ স্বাভাবিক এবং আরামদায়ক ঘুম না হলে তা আমাদের মনের উপর প্রভাব ফেলে এবং কুপ্রভাব লক্ষ্য করা যায় আমাদের দৈনন্দিন কাজের ক্ষেত্রেও ঘটে।

লুকে কোটিনহো নামের একজন লাইফস্টাইল বিশেষজ্ঞ জানান, আমাদের জীবনে ঘুম স্বাভাবিক একটি বিষয়। কাজকর্মের অবসর সময়ে ঘুম আসা বা ঝিমুনি ধরাও মস্তিস্কের একটি স্বাভাবিক ক্রিয়া। শরীর এবং মনের প্রশান্তি রাখার জন্য সুস্থ সুন্দর ঘুম একজন মানুষের অবশ্যই জরুরি।

লাইফস্টাইল বিশেষজ্ঞ বলেন, প্রতিদিন ঠিকমত ঘুম না হলে আমাদের শরীরে তার কুপ্রভাব পড়তে বাধ্য হয়ে। আর দীর্ঘদিন এইরকম চলতে থাকলে শরীরে ক্লান্তিভাবের উদয় হয়ে যায়। এ সময় মানসিক শান্তি মেলে না। রাতে ঠিকমত না ঘুম হওয়ার কারণে, সারাদিন ঘুম ঘুম ভাব আসতে থাকে। ফলে কাজের প্রতি উৎসাহ হারিয়ে যেতে থাকে।

আনন্দবাজার/এম.কে

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  ঈদে সেমাইয়ের মালাই ক্ষীর

সংবাদটি শেয়ার করুন