রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

প্লাস্টিকের বদলে ব্যবহার করুন বাঁশের পানির বোতল!

কখনো কি ভেবেছেন বাঁশের পানির বোতল ব্যবহারের কথা! অবাক হচ্ছেন নিশ্চয়ই।  ভাবছেন বাঁশ দিয়ে আবার কীভাবে বোতল তৈরি করা সম্ভব? সত্যিই এই অসাধ্য ব্যাপারটি এখন সম্ভব হয়েছে। তৈরি করা হয়েছে বাঁশের পানির বোতল।

 কেননা আপনি যখন বাইরে যান তখন পাই কিনে খান অথবা বাসা থেকে প্লাস্টিকের বোতলে পানি ভরে নিয়ে যান। এতে অনেক সময় প্লাস্টিকের বোতল ফেটে আপনার ব্যাগ ভিজে যেতে পারে। আবার বার বার টাকা দিয়ে পানি কিনে খেলেও খরচ হয় বাড়তি টাকা। সেক্ষেত্রে বাঁশ দিয়েই তৈরি সম্পূর্ণ প্রাকৃতিক পানির বোতল ব্যবহারের আপনি অনেকটা সাশ্রয় করতে পারবেন। পাশাপাশি ব্যাগ বা তার ভেতরের প্রয়োজনীয় কাগজ-পত্র ভেজারও কোন সম্ভাবনা নেই।

প্লাস্টিকের বোতলের পরিবর্তে এই বাঁশের বোতল খুব সহজেই ব্যবহার করা যেতে পারে। কারণ সবারই জানা প্লাস্টিক মানুষের স্বাস্থ্য এমনকি পরিবেশের জন্য অনেক ক্ষতিকর।

আবার অনেকেই প্লাস্টিকের বদলে এখন কাচের পাত্রে পানি পান করে। আর কাচের বোতল শিশুদের জন্য কিছুটা ঝুঁকিপূর্ণ বটে। এছাড়াও কাচের বোতল বেশ ভারী হয়ে থাকে এবং ভাঙারও সম্ভাবনা থাকে। তবে এসব সমস্যার সমাধান আছে বাঁশের বোতলগুলোতে। এগুলো পড়লেও ভাঙবে না। আবার বহন করাও বেশ ঝামেলাহীন।

বর্তমানে দেশীয় এবং আন্তর্জাতিক বাজারে ব্যাপক সাড়া পাচ্ছে এই বাঁশের বোতল। তবে এই বোতলের বাইরের স্তরটি তেল দিয়ে পলিশ করে মসৃণ করা। আর তাই বোতল গুলো দেখতেও বেশ আকর্ষণীয়। সেই সাথে গ্রীষ্মকালের প্রচন্ড গরমে এতে পানি অনেক ঠান্ডা থাকে। এমনকি বোতলের ছিপিটিও বাঁশের তৈরি।

আরও পড়ুনঃ  মানসিক চাপে যাদের কঠিন রোগের ঝুঁকি বেশি

এই বাঁশের বোতলের মাধ্যমে খুব সহজেই প্লাস্টিকের ব্যবহার বন্ধ করা যাবে।

আনন্দবাজার/এইচ এস কে

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন