শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

অনলাইনে কেনাকাটায় মেনে চলবেন যেসব সতর্কতা

করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে বাজারের বিকল্প হিসেবে অনলাইনে কেনাকাটা করছেন অনেকে। তবে অনলাইনে অর্ডার করলেই ভাইরাসের সংক্রমণ ঝুঁকি এড়ানো সম্ভব না। সেক্ষেত্রে মানতে হবে কিছু সতর্কতা।

তো চলুন জেনে নেই করোনা সংক্রমণ এড়াতে কি কি সতর্কতামূলক পদক্ষেপ নেওয়া যেতে পারে :

পার্সেলে হাত দেয়ার পরই সাথে সাথে ভালো করে সাবান দিয়ে হাত ধুয়ে নিতে হবে। হাত না ধোওয়া পর্যন্ত কোনোভাবেই দেহের কোনো স্থানে বিশেষ করে চোখে, মুখে এবং নাকে স্পর্শ করবেন না।

পার্সেলটি সঙ্গে সঙ্গে না খুলে, ৪৮-৭২ ঘণ্টার পর খোলার চেষ্টা করুন। যদি কোনো গুরুত্বপূর্ণ জিনিস থেকে থাকে বা আপনি এটি খোলার জন্য অপেক্ষা করুন। তবে প্যাকেটে ভালো করে স্যানিটাইজার স্প্রে করুন। স্প্রে করার পর দুই ঘণ্টা প্যাকেটটি ছোঁবেন না। দুই ঘণ্টার পর হাতে স্যানিটাইজার মেখে তারপর ভেতর থেকে পার্সেলটি বের করুন। পার্সেলটি বাড়ির এমন জায়গায় রাখুন, যেন বাচ্চা এবং বয়স্করা স্পর্শ না করেন। সবজি অর্ডার করলে সেগুলো ভালো করে পানি দিয়ে ধুয়ে নেবেন। তারপর নিজের হাত ভালো করে সাবান দিয়ে ধুয়ে নিন।

অনলাইন অর্ডারের ক্ষেত্রে চেষ্টা করুন পেমেন্টটাও অনলাইনেই করতে। ক্যাশ পেমেন্ট থেকে বিরত থাকুন। কারণ, টাকার মাধ্যমেও ভাইরাস ছড়ানোর সম্ভাবনা রয়েছে। যদি অনলাইন পেমেন্টের কোনো সুবিধা না থাকে, তবে টাকা দেয়া ও নেয়ার আগে স্যানিটাইজার ব্যবহার করুন। ফেরত নেওয়া টাকা ৪৮ ঘণ্টার বেশি সময় ঢাকনাযুক্ত পাত্রে রেখে দিন।

আনন্দবাজার/টি এস পি

আরও পড়ুনঃ  ওজন বাড়াতে খাবেন যেসব খাবার

সংবাদটি শেয়ার করুন