শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

কিউই ফলের উপকারিতা

মানবদেহ সুস্থ রাখতে প্রয়োজন ভিটামিনক। শরীরের এসব চাহিদা মেটায় নানা ধরনের ফল। তাই সুস্থ থাকতে প্রতিদিন অন্তত একটা করে টাটকা ফল খাওয়া উচিত। এতে শরীর স্বাস্থ্য যেমন ভালো থাকে, তেমনি শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ে।

কিউই বিদেশি জাতের ফল হলেও আজকাল দেশের বিভিন্ন বাজার, সুপারশপে এ ফলটি পাওয়া যায়। তবে সুস্বাদু স্বাদের এ ফলের পুষ্টিগুণ অপরিসীম। এ ফলটি খেলে যেসব স্বাস্থ্য উপকারিতা পাওয়া যায়-

# ভিটামিন সি, পটাসিয়াম, ম্যাগনেশিয়াম সমৃদ্ধ কিউই ফল হৃৎপিন্ডের জন্য খুবই সহায়ক। এটি খেলে রক্তে ফ্যাটের পরিমাণ কমে যার ফলে ব্লকও প্রতিরোধ করা সম্ভব হয়। কিউই ফলে থাকা ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

# এ ফলে আছে ফাইবার যা হজমে সহায়তা করে। কিউই ফলে থাকা ভিটামিন এ, ফাইটোকেমিক্যাল চোখের ছানি ও বয়সজনিত কারণে চোখের বিভিন্ন সমস্যা প্রতিরোধ করতে সহযোগিতা করে।

# ভিটামিন-সি, বি-৬, বি-১২, পটাসিয়াম, ক্যালসিয়াম, আয়রন ও ম্যাগনেসিয়াম শরীরে রক্ত সঞ্চালন ঠিক রাখে। সেই সাথে হাড় এবং দাঁতের স্বাস্থ্য ভালো রাখে এই ফল।

আরও পড়ুন : চট্টগ্রামে শুরু হতে যাচ্ছে বাণিজ্য মেলা

# রক্তচাপ নিয়ন্ত্রণের করতে খুবই উপকারী হচ্ছে কিউই ফল। কিউই ফলে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট অনিদ্রা দূর করতে খুব ভালো কাজ করে। এ কারণে যাদের ঘুমের সমস্যা রয়েছে তারা নিয়মিত এ ফলটি খেতে পারেন।

আনন্দবাজার/ এইচ এস কে

আরও পড়ুনঃ  ১৫ বছরে সম্পদ ও ভোগের বৈষম্য বেড়েছে: সিপিডি

সংবাদটি শেয়ার করুন