শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

রাত পেরুলেই বসন্ত ও ভালোবাসায় মেতে উঠবে নগরী

রাত পেরুলেই উঠবে নতুন দিনের সূর্য, শুরু হবে বাংলা বর্ষপঞ্জির নতুন একটি মাস। ষড়ঋতুর এই দেশের সবচেয়ে রঙিন ‍ঋতুর শুরু হয় এই দিনেই। ফাল্গুন মাসের ১ তারিখকে তাই তো ধরা হয় নতুন রূপে সেজে ওঠার দিন হিসেবে। ঋতুরাজ বসন্তের এই আগমনকে আমন্ত্রণ জানাতে এদিন গোটা শহর সাজে নানা রঙে। কী বৃদ্ধ কী যুবা, সকলেই মেতে উঠে বসন্ত বরণের এই উৎসবে।

বাংলা বর্ষপঞ্জি অনুযায়ী প্রতিবার ফেব্রুয়ারির ১৩ তারিখ বসন্তবরণ হলেও, সংশোধিত বর্ষপঞ্জি অনুযায়ী এখন থেকে পহেলা ফাল্গুন হবে ১৪ ফেব্রুয়ারি। অর্থাৎ বসন্তবরণ হবে বিশ্ব ভালোবাসা দিবস হিসেবে পরিচিত ১৪ ফেব্রুয়ারিতে। আর সেকারণে এতদিন পরপর দুটি ‍দিবস উদযাপনের সুযোগ থাকলেও এবার থেকে একদিনেই উদযাপন করতে হবে দুই দিবস।

এদিকে ধূসরতা ঝেড়ে ফেলে প্রকৃতিও প্রস্তুত বসন্তের ডাকে সাড়া দিতে। পাতাহীন গাছে গাছে জেগে উঠতে শুরু করেছে নতুন পাতার কুঁড়ি। শিমুল-পলাশ বনেও লাগতে শুরু করেছে রঙের আগুন। কুহু কুহু স্বরে প্রায়শই ডেকে উঠে, কোকিলও স্বাদরে আমন্ত্রণ জানাচ্ছে নতুন এই ঋতুকে।

একই দিনে দুটি উপলক্ষকে সামনে রেখে নানা আয়োজনে মেতে উঠেছে নগরবাসী। দেশের বিভিন্ন জায়গা থেকে আসতে শুরু করেছে ফুল। শহরের প্রেমিক-প্রেমিকারা ব্যস্ত হয়ে পড়েছে বসন্ত এবং ভালোবাসাকে বরণ করে নিতে। কেউ বাসন্তী কেউবা আবার লাল রঙের পোশাক কিনেছে ১৪ ফেব্রুয়ারিকে সামনে রেখে। সর্বোপরি সকল বয়সের সকল স্তরের মানুষ নানা আয়োজনে প্রস্তুতি সেরে তৈরি বসন্ত এবং ভালোবাসাকে বরণ করে নিতে।

আরও পড়ুনঃ  নিজের হাতের ভালোবাসার বিশেষ কেক

 

আনন্দবাজার/ডব্লিউ এস

সংবাদটি শেয়ার করুন