শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

টনসিল হলে যা করনীয়

টনসিল শব্দটির সাথে আমরা সবাই কম-বেশি পরিচিত। টনসিল আমাদের দেহে শ্বেত রক্তকণিকা উত্পন্ন করে যা বাইরে থেকে দেহে প্রবেশকারী জীবাণু ধ্বংস করে। টনসিল এক ধরনের লিম্ফ নোড বা গ্রন্থি। যা আমাদের গলার পিছনের দিকের অংশে থাকে। কিন্তু অনেক সময় এসব জীবাণুকে ধ্বংস করতে গিয়ে টনসিলগ্রন্থি নিজেই আক্রান্ত হয়ে পড়ে। আর তখনই ইনফেকশন হয় এবং এই গ্রন্থি ফুলে যায়।

একে মেডিক্যালের ভাষায় টন্সিলাইটিস বলা হয়। শিশু-কিশোরদের মধ্যে এই সমস্যা বেশি দেখা দিলেও যে কোনো বয়সি মানুষেরই টন্সিলাইটিস হতে পারে।টনসিল স্ট্রেপটোকক্কাল ব্যাকটেরিয়া দ্বারা বেশিরভাগ হয়ে থাকে। টনসিলের লক্ষণগুলো হচ্ছে-দুই দিনের বেশি সময় গলা ব্যথা এবং খাবার গিলতে ব্যথা হওয়া, গলা ফুলে যাওয়া, গলার স্বর পরিবর্তন হওয়া, খাবারে অরুচি, জ্বর, মাথাব্যথা ইত্যাদি। কিছু কিছু ক্ষেত্রে এই সমস্যা নিজ থেকেই ঠিক হয়ে যায়।

আরও পরুনঃ এসএমএস ব্যবসায় চালু হল নতুন নিয়ম

টনসিল যদি নিজ থেকে ঠিক না হয় তখন দ্রুত চিকিত্সকের পরামর্শ নিতে হবে। তিন-চার দিনের বেশি সময় ধরে গলা ব্যথা থাকলে, জ্বর আসলে এবং গিলতে কষ্ট হলে চিকিত্সকের পরামর্শ মতো চিকিত্সা নিলে টন্সিলাইটিস ভালো হয়ে যায়। কিন্তু যদি ইনফেকশন বছরে চার-পাঁচবার পর পর দুই বছর হয় তখন একে ক্রনিক টন্সিলাইটিস বলে। সেই ক্ষেত্রে অপারেশনের প্রয়োজন হতে পারে।

আনন্দবাজার/এইচ.এস.কে

আরও পড়ুনঃ  জেনে নিন চুল পড়া বন্ধ করার সহজ উপায়

সংবাদটি শেয়ার করুন