মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

প্রাকৃতিক উপায়ে মসৃণ ও উজ্জ্বল হবে ত্বক

এমন অনেক খাবার আছে, যা খেলে এবং মুখে ব্যবহার করলে ত্বকের উজ্জ্বলতা বাড়ে। তুলনামূলক মসৃণ এবং উজ্জ্বল ত্বক মানুষের আত্মবিশ্বাস বাড়ায়। বর্তমান সময়ে দেশের অধিকাংশ তরুণ তরুণীই প্রসাধনী ব্যবহার করে থাকে। এক্ষেত্রে প্রাকৃতিক উপায়ে উজ্জ্বল ত্বক ধরে রাখার দিকেই বেশি আগ্রহী বর্তমান প্রজন্ম।

যেসব খাবার ত্বকের উজ্জ্বলতা বাড়ায়,

অলিভ অয়েল
ত্বকের ময়েশচারাইজার হিসেবে বেশ কার্যকরী অলিভ অয়েল। নিয়মিত হাল্কা করে অলিভ অয়েল মাখলে বেশ উপকার পাওয়া যায়। রাতে শোয়ার আগে নাইট ক্রিম হিসেবেও ব্যবহার করা যায় এই তেল। এছাড়া মেকাপ ধোয়ার জন্য খুব ভালো কাজ করে অলিভ অয়েল।

বেসন-দুধ
দুধে থাকে প্রচুর পরিমাণ ল্যাক্টিক অ্যাসিড, যা ত্বকের পুষ্টির জন্য খুবই ভালো। দুধ মাখলে ত্বক বেশ নরম হয়। দুধের সঙ্গে একটু বেসন মিশিয়ে সারা মুখে ম্যাসাজ করলে মুখে জমে থাকা ময়লা পরিষ্কার হয়ে যায়।

দই
শুষ্ক ত্বকের জন্য দই খুবই উপকারী। দইয়ের সঙ্গে মধু, বেসন আর হলুদের মিশ্রণ তৈরি করে ১০ থেকে ২০ মিনিট মুখে লাগিয়ে ধুয়ে ফেললে ত্বক সতেজ হয়।

পেপে
মুখের মেচতা দূর করতে পেপে বেশ কার্যকরী। পেপে স্ম্যাশ করে ঘন পেস্ট বানিয়ে ২০ মিনিটের মতো মুখে লাগিয়ে রেখে ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেললে মেচতা থাকে না।

টমেটো
মুখের ডার্ক স্পট দূর করতে টমেটো খুব উপকারী।

 

আনন্দবাজার/ডব্লিউ এস

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  ডায়াবেটিস নিয়ন্ত্রনে পেয়ারা পাতার উপকারিতা

সংবাদটি শেয়ার করুন