শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

নিয়মিত স্পা করার প্রয়োজনীয়তা

অনেকেই নিয়মিত চুলের যত্ন নিতে চান না। ধুলা-ধোঁয়া, দূষণের কারণে ত্বকের মতো চুলও ক্ষতিগ্রস্ত হয়। এবং হয়ে ওঠে রুক্ষ। চুল কোমল করতে বা চুলের আরও নানা সমস্যা থেকে মুক্তি পাওয়ার কার্যকরী উপায় হচ্ছে হেয়ার স্পা।

রূপ বিশেষজ্ঞরা জানান, চুলের যত্নে শুধুমাত্র তেল, শ্যাম্পু অথবা কন্ডিশনারই যথেষ্ট নয়। বাড়তি যত্নের প্রয়োজন হয়। এই বাড়তি যত্ন পেতেই প্রয়োজন হয় হেয়ার স্পা। হেয়ার স্পা চুল সুন্দর এবং স্বাস্থ্যোজ্জ্বল করে তোলার এক বিশেষ পদ্ধতি। এই পদ্ধতিতে থাকে রুট নারিশিং ওয়েল ম্যাসাজ, শ্যাম্পু, কন্ডিশনিং ইত্যাদি। যার মাধ্যমে চুলের উজ্জ্বলতা ফিরিয়ে আনার চেষ্টা করা হয়। চুলের ধরন ও সমস্যা অনুযায়ী স্পা অনেক রকম হয়।

যে কোনও ধরনের চুলের জন্যই হেয়ার স্পা খুব ভালো। হেয়ার স্পা করলে নতুন করে চুলের ভেঙে যাওয়া কিউটিকল গড়ে ওঠে। এছাড়া মানসিক চাপ, হরমোনের পরিবর্তন, অতিরিক্ত আবহাওয়া বদল বা অন্য কোনও কারণের জন্য চুল পড়া শুরু হলে সেটা নিয়ন্ত্রণ করতেও সাহায্য করে হেয়ার স্পা।

বাড়িতে হেয়ার স্পা

পার্লারে গিয়ে হেয়ার স্পা করানোর জন্য সময়ের অভাব হলে বাড়িতেই করতেই পারেন স্পা। সেক্ষেত্রে শ্যাম্পু, কন্ডিশনার, হেয়ার মাস্ক চুলের প্রকৃতি অনুয়ায়ীই বেছে নিন। গ্রিন টি-র পাতা বেটে নিয়ে তার সাথে আধ চা-চামচ লেবুর রস মিশিয়ে তৈরি করে নিতে পারেন কন্ডিশনার। ডিম ও সামান্য নারকেল তেল দিয়ে হেয়ার মাস্কও বাড়িতে বানানো যায়।

আনন্দবাজার/টি এস পি

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  চুল পড়া বন্ধে ১০ সমাধান

সংবাদটি শেয়ার করুন