বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

নিজেকে সেরা বানানোর সাতটি উপায়

‘সেভেন স্টেপস টু বিকাম বেস্ট ভার্সন অব ইয়োরসেল্ফ’ শিরোনামে একটি লেখা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের অনলাইন পোর্টাল গ্রো বিজ মাইন্ডসেট। সেখানে নিজেকে সেরা করে গড়ে তোলার সাত উপায়ের কথা জানিয়েছে তারা। চলুন জেনে নিই সেগুলো-

১. নিয়মিত জিমে যান এবং দৌড়ান। এগুলো সম্ভব না হলে নিয়মিত ঘণ্টাখানেক হাঁটুন। খাবারের তালিকা থেকে ভাজাপোড়া বাদ দিন। ভাজাপোড়া একান্তই খেতে ইচ্ছে করলে বাড়িতে বানিয়ে খান। কিন্তু একবার ভাজার পর সেই তেল ফেলে দেবেন। প্রতিদিন প্রচুর পানি খান। খাদ্যতালিকা থেকে চিনি বাদ দেবার চেষ্টা করুন। ছোট ছোট এই ধরণের নিয়মেই আপনার স্বাস্থ্য এবং সৌন্দর্যগত অনেকখানি পরিবর্তন আসবে। আপনার শরীর ভেতর ও বাইরে থেকে সুন্দর থাকবে।

২. প্রতিদিন ঘুম থেকে উঠে দশ মিনিট মেডিটেশন করুন। তারপর সারা দিনে কী কী করবেন, তার একটা তালিকা তৈরি করুন। এ রকমভাবে সাপ্তাহিক, মাসিক ও বাৎসরিক তালিকা করে নিজের লক্ষ্যের দিকে ধীরে ধীরে এগিয়ে যান।

৩. ‘লোকে কী বলল’ এটি মাথা থেকে ঝেড়ে ফেলতে হবে। মানুষের পরামর্শ বা কটু কথা নিয়ে বিভ্রান্ত হবেন না। এরচেয়ে বরং নিজের মনের কথা শুনুন। যেই মানুষ আপনাকে ভালো বোঝেন বলে মনে করেন অথবা সঠিক পরামর্শ দেবেন বলে আস্থা আছে, তার কাছে পরামর্শ চাইতে পারেন। নিজে আত্মবিশ্বাসী হোন।

৪. নিজের ভবিষ্যৎ নিজেই গড়তে হবে। একেই নিজের ভবিষ্যৎ গড়ুন। ভয়ে ভয়ে গড়ুন, ভেঙে পড়ুন, আবার উঠে দাঁড়ান। তারপর নতুন উদ্যমে পথ চলা শুরু করুন। কিন্তু যথাসম্ভব নিজের পথ নিজে তৈরি করুন। নিজের সংগ্রাম নিজে করুন। শর্টকাট চিন্তা না করে লম্বা রাস্তা ধরুন।

আরও পড়ুনঃ  ডেঙ্গুতে মৃত্যু ১২০০ ছাড়াল

৫. অন্যকে কখনোই আপনি নিয়ন্ত্রণ করতে পারবেন না। কারণ অন্যের কর্মকাণ্ড, কথাবার্তা আপনার হাতে নেই। তাই যেটা আপনার নিয়ন্ত্রণে নেই, সেটা নিয়ে মন খারাপ করা যাবে না। আপনি আপনার আবেগ এবং রাগ নিয়ন্ত্রণ করুন। উদার হোন, ক্ষমা করে দিন। তবে বিষয়টা ভুলে যাবেন না।

৬. সবসময় নিজের চিন্তাকে নিয়ন্ত্রণ করার চেষ্টা করুন। রাগ, ক্ষোভ ও দুশ্চিন্তা থেকে দূরে থাকুন। সবসময় ইতিবাচকতায় নিজেকে আবৃত রাখুন। অন্যকে বিশ্বাস করুন কিন্তু ‘চেক’ করতে ভুলবেন না।

৭. নিজেকে কখনোই অন্যের সাথে তুলনা করবেন না। সবসময় মনে রাখবেন, প্রতিটা মানুষের জীবন আলাদা। আপনি নিজেকে কেবল নিজের সাথেই তুলনা করবেন। প্রতিটা দিন নিজেকে পরিণত করে তুলতে হবে। যেদিন আপনি হাসলেন না, কিছু শিখলেন না, ক্ষমা করলেন না- আপনার সেই দিনটা যে বৃথাই গেল!

আনন্দবাজার/টি এস পি

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন