শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

মোগলাই পরোটা তৈরী করবেন যেভাবে

অতিথি আপ্যায়ন থেকে শুরু করে পরিবারের সব সদস্য নিয়ে বিকেলের আড্ডায় চায়ের সাথে জমে ওঠে মোগলাই পরোটা। সাধারণত অনেকে হোটেল থেকেই মোগলাই কিনে খান সবাই। কিন্তু চাইলেই ঝটপট মোগলাই পরোটা তৈরি করে নিতে পারেন ঘরেই। চলুন জেনে নিই মোগলাই পরোটা তৈরির সহজ রেসিপি-

উপকরণ-

১. ময়দা ১ কাপ
২. ডিম ২টি
৩. কাঁচামরিচ কুচি ২টি
৪. ধনেপাতা কুচি ১ টেবিল চামচ
৫. গোলমরিচ গুঁড়া সামান্য
৬. পেঁয়াজ কুচি ১টি
৭. লবণ স্বাদমতো
৮. গরম মসলা গুঁড়া সামান্য
৯. বিট লবণ ও চাট মসলা সামান্য
১০. তেল পরিমাণমতো

পদ্ধতি-

প্রথমে ময়দার সাথে লবণ ও তেল মিশিয়ে মাখিয়ে নিন। এবার একটু পানি দিয়ে নরম ডো তৈরি করে বাটিতে রাখুন। সামান্য তেল হাতে মাখিয়ে ডোয়ের গায়ে লাগিয়ে দিতে হবে। এবার এটি পাতলা প্লাস্টিক দিয়ে বাটি মুড়ে রেখে দিন আধা ঘণ্টা।

এবার ডিমের মিশ্রণ তৈরি করে নিন। প্রথমে বাটিতে পেঁয়াজ, ধনেপাতা ও কাঁচা মরিচ কুচির সঙ্গে লবণ, গরম মসলার গুঁড়া এবং গোলমরিচ গুঁড়া মিশিয়ে নিন। এবার ডিম ভেঙে ভালো করে মিশিয়ে নিন।

ময়দার ডো দুই ভাগ করে নিন। প্রতিটি ভাগ পাতলা করে বেলে নিন। এবার রুটির উপর ডিমের মিশ্রণের অর্ধেক অংশ দিয়ে দিন। তারপর রুটি দুই দিক থেকে ভাঁজ করে নিন। তারপর বাকি দুটি পাশও ভাঁজ করে সামান্য চেপে নিন। এরপর চুলায় প্যানে তেল গরম করে ডুবো তেলে ভাজুন ভেজে নিন মোগলাই পরোটা। মাঝারি আঁচে ভাজতে হবে যাতে পুড়ে না যায়। এপিঠ-ওপিঠ উল্টে ভালো করে ভেজে নিতে হবে। এবার নামিয়ে তেল ঝরিয়ে নিন।

আরও পড়ুনঃ  ওজন কমাতে খাবেন যেসব খাবার

আনন্দবাজার/টি এস পি

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন