মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

কাঁচা আমের উপকারিতা

বাজারে এখন বিভিন্ন মৌসুমি ফলের দেখা মিলছে। এরমধ্যে অন্যতম হচ্ছে কাঁচা আম। যেই ফলের নাম শুনলেই জিভে জল চলে আসে। মৌসুমি এই ফলটি কম-বেশি সবারই খুব পছন্দের।

তবে কেবল স্বাদ নয়, স্বাস্থ্যের জন্যও কাঁচা আম অনেক উপকারী। বিভিন্ন কঠিন রোগ থেকে কাঁচা আম মুক্তি দেয়। এ বিষয়ে আমাদের অনেকেরই অজানা। তো চলুন জেনে নিই কাঁচা আমের পাঁচটি অবিশ্বাস্য উপকারিতা সম্পর্কে-

গরমের ক্লান্তি কমায়

কাঁচা আম প্রখর রোদের ক্ষতিকর প্রভাব থেকে শরীরকে রক্ষা করে। এটি সান স্ট্রোকের ঝুঁকি কমায়। দেহের সোডিয়াম ক্লোরাইড এবং আয়রনের ঘাটতি পূরণেও কাজ করে কাঁচা আম।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

কাঁচা আমে আছে ভিটামিন সি, ই ও একাধিক অ্যান্টি অক্সিডেন্ট। এই উপাদানগুলো শ্বেত রক্তকণিকার কার্যকারিতা বৃদ্ধি করে। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে।

পেটের সমস্যা কমায়

অ্যাসিডিটি, কোষ্ঠকাঠিন্য, বদ হজম ইত্যাদি সমস্যা কমায় কাঁচা আম। এই ফল খাদ্যনালীতে বিভিন্ন পাচক উৎসেচকের ক্ষরণ বৃদ্ধি করে।

চোখের স্বাস্থ্য ভালো রাখে

কাঁচা আমে থাকে লুটেইন এবং জিয়াজ্যান্থিন নামক অ্যান্টি অক্সিডেন্ট। এই উপাদানগুলো চোখের স্বাস্থ্য রক্ষায় ভূমিকা রাখে। এছাড়াও কাঁচা আমে ভিটামিন এ থাকে। যা চোখের স্বাস্থ্য রক্ষায় খুবই গুরুত্বপূর্ণ।

মুখের সমস্যা কমায়

কাঁচা আমে প্রচুর ভিটামিন সি থাকে। এটি মুখের নানা ক্ষত সারাতে সাহায্য করে। স্কার্ভি ও মাড়ি থেকে রক্তপাতের মতো মুখের সমস্যা সমাধানে উপকারি ভূমিকা রাখে কাঁচা আম।

আনন্দবাজার/টি এস পি

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  বাড়ছে ক্যানসার রোগী, ২০৫০ সালে দ্বিগুণ হওয়ার আশঙ্কা

সংবাদটি শেয়ার করুন