শুক্রবার, ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

হঠাৎ প্রেসার লো হলে দ্রুত যা করবেন

রক্তচাপ বেড়ে যাওয়া বা হঠাৎ অত্যধিক কমে যাওয়া স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর। অনেকেই লো প্রেসারে ভুগেন। সেক্ষেত্রে হঠাৎ ব্লাড প্রেসার কমে যায়। এতে রোগী চোখে ঝাপসা দেখেন, মাথা ঘোরা বা অজ্ঞানও হয়ে যেতে পারেন।

বিশেষজ্ঞরা মনে করেন, সাধারণত প্রেসার বেশি থাকার সমস্যাই দেখা যায়। কিন্তু কারো কারো ক্ষেত্রে লো প্রেসারও মারাত্মক বিপদের কারণ হতে পারে। গরমে বেশি দেখা যায় এই সমস্যা। এই বিষয়টিকে হেলাফেলা করলে হতে পারে হিট স্ট্রোক ও কিডনি বিকল হওয়ার মতো সমস্যাও।

গরমের সময় রাস্তার যানজট ঠেলে অফিসে যাচ্ছেন। এমন পরিস্থিতিতে হঠাৎ প্রেসার লো হয়ে যেতে পারে। কিন্তু এমন পরিস্থিতির সম্মুখীন হলে দ্রুত কয়েকটি কৌশল অবলম্বন করুন। তা না হলে বিপদ বাড়তে পারে। জেনে নেয়া যাক এ সময় দ্রুত যা যা করবেন-

এ সময় কিছুটা লবণ পানি খেতে পারেন। ফলে আপনার শরীরের সোডিয়ামের পরিমাণ বেড়ে যাবে। এতে উপরে উঠবে রক্তচাপ।

এছাড়া শুধু পানিও খেতে পারেন। এ সময় প্রচুর পানি পান করুন। ফলে অনেকটা আরাম মিলতে পারে হঠাৎ রক্তচাপ কমতে থাকলে।

অল্প অল্প করে কিছুক্ষণ পরপর খাবার খান। কারন বেশিক্ষণ খালি পেটে থাকলেও প্রেসার লো হতে পারে।

রক্তচাপ কমতে থাকলে এক জায়গায় কিছুক্ষণ বসুন। এ সময় অতি দ্রুত নড়াচড়া করার চেষ্টা করবেন না। এতে মাথা ঘোরা, গা গোলানো এবং মাথা ঝিমঝিম করা বেড়ে যেতে পারে। এমনকি এ সময় অজ্ঞান হয়ে যাওয়ার আশঙ্কাও থাকে।

পা মুড়ে একটি পায়ের উপর আর একটি তুলে বসলে অনেক সময় রক্তচাপ বেড়ে যায়। হঠাৎ রক্তচাপ কমতে শুরু করলে এই পদ্ধতি কাজে লাগাতে পারেন।

আনন্দবাজার/টি এস পি

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  পটেটো অমলেট তৈরির রেসিপি

সংবাদটি শেয়ার করুন