শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

এনার্জি বাড়ানোর সহজ উপায়

আমাদের মধ্যে অনেকেরই এনার্জির ঘাটতির ফলে সব সময় ক্লান্ত লাগে। সব সময় ঘুম পায়। সেক্ষেত্রে শরীরে এনার্জির মাত্রা বাড়িয়ে তুলতে আমরা অনেকেই ওষুধের সাহায্য নিই। তবে কয়েকটি স্বাভাবিক পদ্ধতিতেই শরীরে এনার্জির ঘাটতি বাড়িয়ে তোলা যায়। চলুন জেনে নিই এনার্জি বাড়িয়ে তোলার কয়েকটি টিপস-

ব্রেকফাস্ট স্কিপ করবেন না:

সারা দিন ধরে আপনার শরীরের এনার্জি লেভেল নির্ধারণ করে ব্রেকফাস্ট। তাই ব্রেকফাস্ট না করলে শরীর নতুন করে শক্তি সঞ্চয় হয় না। সেজন্য যত সময় যায় ধীরে ধীরে আপনার শরীরের এনার্জি কমতে থাকে। তাই সকালে এমন খাবার দিয়ে ব্রেকফাস্ট করুন যেনো প্রচুর কার্বোহাইড্রেড আর প্রোটিন আছে।

ব্যালেনসড ডায়েট:

ভাল করে ব্রেকফাস্ট করেছেন বলে দিনের অন্য কোনও সময়ের খাবার যেন মিস না হয়। প্রোটিন এবং কার্বোহাইড্রেড সমৃদ্ধ খাবার ছাড়াও রোজ প্রচুর ফল খান। পাশাপাশি এনার্জি বাড়ায় এমন খাবার যেমন- ডিম, ওটস বা বাদাম ডায়েটে রাখুন।

ব্যায়াম:

যতই সঠিক খাবার খান তবে ঠিকমতো ব্যায়াম না করলে কোনও লাভ হবে না। সকালে জগিং হোক অথবা সন্ধ্যাবেলায় হাঁটা, যেকোনও ব্যায়াম শরীরের জন্য খুব প্রয়োজনীয়।

প্রচুর পরিমাণে জল খান:

মাঝে মাঝে কম পানি খেলে শরীরে অনের রকম অস্বস্তি হয়। তাই দিনে কম করে ৭ থেকে ৮ গ্লাস পানি পান করুন।

অবসন্ন হবেন না:

অবসন্ন থাকলে খুব তাড়াতাড়ি এনার্জির মাত্রাতে ঘাটতি হয়। এ সময় বড় নিঃশ্বাস নিন। ভাল গান শুনুন অথবা ভাল কোনও সিনেমা দেখুন। অথবা মেডিটেশনের সাহায্যে নিয়ে অবসাদ কমান।

আরও পড়ুনঃ  হার্টের রিংয়ের দামে বৈষম্য কেন অবৈধ নয়: হাইকোর্ট

বদভ্যাস পাল্টান:

মদ অথবা ধূমপানের পর কিছু ক্ষণের জন্য এনার্জির মাত্রা বেড়ে গেলেও শরীরে ভীষণ ভাবে ক্ষতি করে।

প্রাণোচ্ছ্বল মানুষের সান্নিধ্যে থাকুন:

দেখা গেছে নেগেটিভ ইমোশন যেমন রাগ, ঈর্ষা, বিষণ্ণতা এই সবের মধ্যে থাকলে উদ্বেগ বেড়ে যায়। তাই এনার্জি কমে যায়। সেজন্য যত পারবেন হাসি খুশি মনের মানুষের মধ্যে থাকার চেষ্টা করুন।

আনন্দবাজার/টি এস পি

সংবাদটি শেয়ার করুন