শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, ১০ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

বেতন বাস্তবায়নে বাড়লো সময়

বেতন বাস্তবায়নে বাড়লো সময়
  • আগামী এপ্রিল থেকে কার্যকর
  • সাধারণ বিভাগে ৩৯ হাজার টাকা
  • হিসাব বিভাগে ৩৬ হাজার টাকা

বেসরকারি ব্যাংকগুলোর ন্যূনতম বেতন কাঠামোর নির্দেশনায় সংশোধনী এনেছে বাংলাদেশ ব্যাংক। এছাড়া আগের কিছু শর্ত আংশিক শিথিল করা হয়েছে। নতুন নি‌র্দেশনায় সাধারণ বিভাগের কর্মকর্তাদের ন্যূনতম বেতন ৩৯ হাজার টাকা এবং হিসাব বিভাগের কর্মকর্তাদের ৩৬ হাজার টাকা দেয়ার নির্দেশনা দেয়া হয়। পাশাপাশি নির্দেশনা বাস্তবায়নের সময় বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

গত ২০ জানুয়ারি বাণিজ্যিক ব্যাংকগুলোর এন্ট্রি লেবেলে নিয়োগ করা কর্মীদের বেতন কাঠামো নির্ধারণ করে সার্কুলার জারি করে কেন্দ্রীয় ব্যাংক। নতুন বেতন কাঠামো আগামী মার্চ থেকে বাস্তবায়ন করার কথা ছিল। এ নিয়ে সম্প্রতি বেসরকারি ব্যাংকগুলোর পরিচালক ও প্রধান নির্বাহীদের পক্ষ থেকে গভর্নরের সঙ্গে দেখা করে সময় বাড়ানোর দাবি করা হয়। দাবির প্রেক্ষিতে পূর্বের নির্দেশনা শিথিল করে নতুন করে নি‌র্দেশনা জা‌রি ক‌রে‌ বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ।

নতুন নির্দেশনায় বলা হয়, শিক্ষানবিশকালে জেনারেল সাইডের কর্মকর্তাদের ২৮ হাজার এবং ক্যাশ সাইডে ২৬ হাজার টাকা নির্ধারণ করতে হবে। এ হারে বেতন-ভাতা দেওয়ার ক্ষেত্রে ২০১৩ সালে লাইসেন্স পাওয়া এবং তার পরে স্থাপিত ব্যাংক, বাংলাদেশ কমার্স ব্যাংক এবং আইসিবি ইসলামিক ব্যাংককে মূল বেতন ২০২২ সালের এপ্রিল থেকে কার্যকর করতে হবে। আর ভাতা অংশ ২০২৩ সালের এপ্রিল থেকে কার্যকর করলে চলবে। তবে ব্যাংক চাইলে চলতি বছরের এপ্রিল থেকে পুরো বেতন-ভাতা দিতে পারবে। বেসরকারি খাতের অন্যান্য ব্যাংকের বেতন-ভাতা আগামী এপ্রিল থেকে কার্যকর করতে হবে। পাশাপাশি নতুনভাবে নির্ধারিত বেতন-ভাতা কার্যকরের পর একই পদে আগে থেকে কর্মরতদের আনুপাতিক হারে বেতন বাড়াতে হবে।

আরও পড়ুনঃ  গ্রাহকের মনোবল ভেঙে প্রতারণা

এতে আরও বলা হয়েছে, বার্তা বাহক, পরিচ্ছন্নতাকর্মী, নিরাপত্তাকর্মী ও অফিস সহায়কের পদে নিয়মিত বা চুক্তিভিত্তিক বা দৈনিক ভিত্তিতে নিয়োগ করা কর্মচারীদের বেতন-ভাতা নির্ধারণের ক্ষেত্রে সব বিভাগীয় শহরসহ নারায়ণগঞ্জ ও গাজীপুর এলাকায় কর্মরত কর্মচারীদের জন্য ন্যূনতম বেতন-ভাতা আগে নির্ধারিত ২৪ হাজার টাকা অপরিবর্তিত থাকবে। অন্যান্য জেলা শহরে এসব পদে কর্মরতদের ন্যূনতম বেতন-ভাতা হবে ২১ হাজার টাকা। অন্যান্য উপজেলা বা এলাকায় কর্মরতদের ১৮ হাজার টাকা।

এ ক্ষেত্রেও নতুন ব্যাংক ও বাংলাদেশ কমার্স ব্যাংক এবং আইসিবি ইসলামিক ব্যাংক বর্তমান বেতন-ভাতার সঙ্গে যে পার্থক্য হবে তার ন্যূনতম ৫০ শতাংশ আগামী এপ্রিল থেকে দিতে হবে। বাকি ৫০ শতাংশ ২০২৩ সা‌লের এপ্রিল থেকে দিলেও চলবে। তবে কোনো ব্যাংক চাইলে পুরো বেতন আগামী এপ্রিল থেকেই দিতে পারবে।

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন