রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকার পথে ভারতের অক্সিজেন এক্সপ্রেস

ভারতীয় রেলওয়ের অক্সিজেন এক্সপ্রেস ১০টি কনটেইনারে ২০০ মেট্রিক টন তরলীকৃত মেডিক্যাল অক্সিজেন (এলএমও) নিয়ে প্রথমবারের মতো বাংলাদেশের পথে রয়েছে।

করোনা রোগীর জন্য অতি প্রয়োজনীয় জীবন রক্ষাকারী তরলীকৃত মেডিক্যাল অক্সিজেন (এলএমও) নিয়ে বাংলাদেশের পথে যাত্রা শুরু করেছে ভারতীয় রেলওয়ের অক্সিজেন এক্সপ্রেস।

ভারতের প্রেস ইনফরমেশন ব্যুরোর এক বিবৃতিতে শনিবার বলা হয়েছে, প্রতিবেশী কোনও দেশের জন্য এটাই অক্সিজেন এক্সপ্রেসের প্রথম যাত্রা।

বিবৃতিতে আরও বলা হয়, বাংলাদেশে এলএমও পরিবহনের জন্য ভারতের দক্ষিণ-পূর্ব রেলওয়ের অধীনস্থ চক্রধরপুর বিভাগের টাটানগরে একটি ইনডেন্ট স্থাপন করা হয়। শনিবার সকাল ৯টা ২৫ মিনিটের দিকে ১০টি কনটেইনারে ২০০ মেট্রিক টন তরল অক্সিজেন ভরার কাজ শেষ হয়েছে।

টাটানগর থেকে বেনাপোল স্থলবন্দরের পথে রয়েছে এই চালান।

এই চালানটি বাংলাদেশে জীবন রক্ষাকারী এই অক্সিজেনের প্রয়োজনীয় মজুত উল্লেখযোগ্যভাবে বাড়াবে।

চলতি বছরের ২৪ এপ্রিল ভারতের বিভিন্ন রাজ্যে তরল অক্সিজেন সরবরাহের জন্য দেশটির রেলওয়ে অক্সিজেন এক্সপ্রেস সেবাটি চালু করে।

ইতোমধ্যে ৪৮০টি যাত্রার মাধ্যমে এই অক্সিজেন এক্সপ্রেস ভারতের ১৫ রাজ্যে কমপক্ষে ৩৫ হাজার মেট্রিক টন তরল অক্সিজেন সরবরাহ করেছে।

প্রেস ইনফরমেশন ব্যুরোর বিবৃতিতে বলা হয়, ভারতীয় রেলওয়ে বাংলাদেশে দ্রুততম সময়ের মধ্যে যত বেশি সম্ভব তরল অক্সিজেন সরবরাহের এ চেষ্টা অব্যাহত রাখবে।

করোনা আক্রান্তদের চিকিৎসায় অতি প্রয়োজনীয় এই অক্সিজেন বাংলাদেশের হাসপাতালগুলোতে সরবরাহ করা হবে।

আনন্দবাজার/শহক

আরও পড়ুনঃ  উন্মুক্ত করে দেয়া হল দৃষ্টিনন্দন গোলদিঘী পুকুর 

সংবাদটি শেয়ার করুন