বুধবার, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আজ ব্যাংকের লেনদেন চলবে তিনটা পর্যন্ত

সরকার ঘোষিত সর্বাত্মক লকডাউন শুরুর আগে ব্যাংকে চাপ বাড়তে পারে, এ কারণে আজ মঙ্গলবার সকাল ১০টা থেকে বেলা ৩টা পর্যন্ত ব্যাংকের লেনদেন চলবে। গতকাল রাতে এই সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। লেনদেন তিনটা পর্যন্ত চললেও আজ ব্যাংক খোলা থাকবে বিকেল পাঁচটা পর্যন্ত।

এদিকে ১৪ থেকে ২১ এপ্রিল ব্যাংক বন্ধ থাকার কারণে এ সময়ে ব্যাংকগুলোর এটিএম বুথ থেকে দিনে এক লাখ টাকা পর্যন্ত নগদ উত্তোলন করা যাবে। এ নিয়ে বাংলাদেশ ব্যাংক গতকাল এক প্রজ্ঞাপন জারি করেছে। বর্তমানে বেশির ভাগ ব্যাংকের কার্ড দিয়ে দিনে ৫০ হাজার টাকা ও কিছু ব্যাংক থেকে বেশি অর্থ উত্তোলন করা যায়। নিজ ব্যাংকের বুথ ও অন্য ব্যাংকের বুথ থেকে একই সীমা প্রযোজ্য হবে।

করোনার সংক্রমণ প্রতিরোধে ৫ এপ্রিল থেকে সারা দেশে চলাচলে ও কাজে সরকারি বিধিনিষেধ আরোপ করা আছে। ওই বিধিনিষেধ অনুযায়ী ৫ থেকে ১১ এপ্রিল পর্যন্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো সকাল ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত খোলা ছিল। গতকাল ব্যাংক চলে বেলা একটা পর্যন্ত। তবে ১৪ এপ্রিল থেকে ব্যাংক বন্ধের সিদ্ধান্ত হওয়ায় কাল লেনদেন সময় বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক ও সহকারী মুখপাত্র আনোয়ারুল ইসলাম প্রথম আলোকে বলেন, ‘পরিস্থিতি বিবেচনায় মঙ্গলবার লেনদেনের সময় বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। গ্রাহকেরা বেলা তিনটা পর্যন্ত টাকা জমা ও উত্তোলন করতে পারবেন।’

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  ব্যবসায়ী সিন্ডিকেটের কাছে কি আইন অকেজো

সংবাদটি শেয়ার করুন