বুধবার, ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

‘বাঙালির ঐতিহ্য মসলিন পুনরুদ্ধারে সরকার দৃঢ় প্রতিজ্ঞ’

বাঙালির ঐতিহ্য মসলিন পুনরুদ্ধারে সরকার দৃঢ় প্রতিজ্ঞ বলে মন্তব্য করেছেন বস্ত্র ও পাটমন্ত্রী বীরপ্রতীক গোলাম দস্তগীর গাজী। সোমবার (১১ জানুয়ারি) বিকেলে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ‘বাংলাদেশের সোনালি ঐতিহ্য মসলিনের সুতা তৈরির প্রযুক্তি ও মসলিন কাপড় পুনরুদ্ধার’ শীর্ষক প্রকল্পের গবেষণা কর্মকাণ্ডের অগ্রগতি পর্যালোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, বাঙালির ঐতিহ্য মসলিন পুনরুদ্ধার করে বিশ্বের কাছে আমরা বাংলাদেশকে নতুন করে পরিচয় করাতে চাই। এ কারণে মসলিনের হারানো ঐতিহ্য পুনরুদ্ধারে সরকার দৃঢ় প্রতিজ্ঞ। এজন্য বর্তমান সরকার সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছে।

তিনি বলেন, মসলিন বাঙালির হারিয়ে যাওয়া ঐতিহ্য। প্রধানমন্ত্রীর উদ্যোগে মসলিনের ঐতিহ্য পুনরুদ্ধারে যা যা করা দরকার তা করা হচ্ছে। ইতোমধ্যে এ ব্যাপারে গবেষণা কাজের আশানুরূপ সাফল্য অর্জিত হয়েছে। আমরা শীঘ্রই মসলিন শাড়ি উপহার দিতে পারবো। মুজিববর্ষে প্রধানমন্ত্রীকে আমরা এটা উপহার দিতে চাই।

এ সময় মসলিন প্রযুক্তি পুনরুদ্ধার বিষয়ক গবেষণা কাজে আশানুরূপ সাফল্য অর্জন করায় গবেষণার সঙ্গে সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে মন্ত্রী বলেন, আমি বিজ্ঞানীদের আত্মবিশ্বাসে মুগ্ধ।

আনন্দবাজার/ডব্লিউ এস

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  দ্রুত শিক্ষাপ্রতিষ্ঠান খোলার তাগিদ প্রধানমন্ত্রীর

সংবাদটি শেয়ার করুন