শুক্রবার, ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

২০২০ সালে সড়ক দুর্ঘটনায় মৃত্যু সাড়ে ৬ হাজার

গেল বছর ২০২০ সালে দেশে সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন ৬ হাজার ৬৮৬ জন। আর আহত হয়েছেন ৮ হাজার ৬০০। গত বছর মোট সড়ক দুর্ঘটনার পরিমাণ ছিল ৪ হাজার ৮৯১টি। বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি এই পরিসংখ্যান তুলে ধরেছে।

শনিবার (৯ জানুয়ারি) রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধরী এই প্রতিবেদন তুলে ধরেন। দেশের জাতীয়, আঞ্চলিক ও অনলাইন সংবাদমাধ্যম বিশ্লেষণ করে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে।

২০১৯ এর তুলনায় ২০২০ সালে সড়ক দুর্ঘটনা বেড়েছে জানিয়ে প্রতিবেদনে বলা হয়, ২০১৯-এর তুলনায় ২০২০ সালে দুর্ঘটনা কমেছে ১২ শতাংশ। তবে করোনায় দুই মাসের বেশি সময় গণপরিবহন বন্ধ থাকায় এটাকে কম বলা যাবে না। ২০১৯ সালে যেখানে সড়কে মারা গেছে ৭ হাজার ৮৫৫ জন। ২০২০ সালে মারা গেছে ৬ হাজার ৬৮৬ জন।

২০১৯ সালের তুলনায় ২০২০ সালে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেলে দুর্ঘটনা ৩ দশমিক ৭৬ শতাংশ বেড়েছে। এ ছাড়া ৩ দশমিক ৩২ শতাংশ নসিমন মাহিন্দ্রা-লেগুনায়, ১ দশমিক ৪ শতাংশ ব্যাটারিচালিত ইজিবাইক ও ০ দশমিক ১৯ শতাংশ কার-জিপ-মাইক্রোবাসে দুর্ঘটনা বেড়েছে। এদিকে গত বছরের তুলনায় দুর্ঘটনার পরিমাণ কমেছে বাস-ট্রাকে। বাসে দুর্ঘটনা কমেছে ৫ দশমিক ৮৭ শতাংশ। ট্রাক-কাভার্ডভ্যান-লরিতে ১ দশমিক ৪২ শতাংশ এবং সিএনজিচালিত অটোরিকশায় ০ দশমিক ৮৩ শতাংশ দুর্ঘটনা কমেছে।

পরিসংখ্যানে আরও দেখা গেছে, ২০২০ সালে ২০১৯ সালের তুলনায় পথচারীকে গাড়ি চাপা দেওয়ার ঘটনা ৩ দশমিক ৩৯ শতাংশ কমেছে। একইভাবে, বেপরোয় গতির কারণে নিয়ন্ত্রণ হায়িয়ে খাদে পড়ার ঘটনা ০ দশমিক ৯৯ শতাংশ ও ট্রেন-যানবাহন সংঘর্ষ ০ দশমিক ১৬ শতাংশ কমছে। তবে ৩৭ শতাংশ বেড়েছে মুখোমুখি সংঘর্ষের ঘটনা।

আরও পড়ুনঃ  এসএমই খাতে বেড়েছে ব্যাংকঋণ

আনন্দবাজার/ডব্লিউ এস

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন