শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

বিদ্যুতের বকেয়া জমেছে সাড়ে আট হাজার কোটি টাকা

বিদ্যুৎ বিভাগের সারাদেশের গ্রাহকদের কাছে বকেয়া আট হাজার ৫৫৬ কোটি ৬৩ লাখ টাকা। এর মধ্যে বেসরকারি খাতে পাওনা ছয় হাজার ৯৬২ কোটি ৭৪ লাখ টাকা। আর সরকারি বিভিন্ন দফতরের কাছে পাওনা ৭৪৬ কোটি ৮৬ লাখ টাকা।

বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে এ তথ্য তুলে ধরা হয়। কমিটির সভাপতি শহীদুজ্জামান সরকারের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য আবু জাহির, নূরুল ইসলাম তালুকদার, আছলাম হোসেন সওদাগর এবং নার্গিস রহমান অংশ নেন।

গত বছরের সেপ্টেম্বর পর্যন্ত বকেয়া বিলের এই তথ্য জানা গেছে বৈঠকের কার্যপত্র থেকে। কমিটির সরকারি খাতের বকেয়া বিদ্যুৎ বিল আদায়ে বিদ্যুৎ বিভাগের সচিবকে সচিব কমিটির বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনার জন্য বলেছে।

বৈঠকের তথ্য অনুযায়ী, সরকারি খাতে স্থানীয় সরকার বিভাগের কাছে বিদ্যুৎ বিভাগের পাওনা সবচেয়ে বেশি ৬৯৪ কোটি ৯২ লাখ টাকা। আধা সরকারি খাতের কাছে বকেয়া রয়েছে ১৯৭ কোটি ১১ লাখ টাকা। সবচেয়ে বেশি বিদ্যুৎ বিল বকেয়া আছে পল্লী বিদ্যুতে। তাদের বকেয়ার পরিমাণ তিন হাজার ৭৯৬ কোটি ৫১ লাখ টাকা। সবচেয়ে কম ওজোপাডিকোর ৪৪৯ কোটি ১৩ লাখ টাকা।

বৈঠক শেষে কমিটির সভাপতি শহীদুজ্জামান সরকার বলেন, বকেয়া বিল আদায়ে আইনি পদক্ষেপ নেওয়ার জন্য বলা হয়েছে। এ ছাড়া সচিব কমিটির বৈঠকে সংশ্নিষ্ট সচিবদের কাছে বিষয়টি তুলে ধরার জন্য বিদ্যুৎ বিভাগের সচিবকে কমিটির পক্ষ থেকে বলা হয়েছে। আসলে বিদ্যুৎ বিলের টাকা তারা অন্য উন্নয়ন কাজে ব্যবহার করে। কিন্তু বকেয়া বিলের টাকা সরকারি কোষাগারে জমা পড়লে জনগণের উন্নয়নেই যে ব্যবহার হয়, এটা বুঝতে হবে।

আরও পড়ুনঃ  বিশ্বকাপে বাজে পারফরম্যান্স: পাপন-সাকিবের পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ

আনন্দবাজার/ডব্লিউ এস

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন