শুক্রবার, ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

অবশেষে পরাজয় মেনে নিলেন ট্রাম্প

অবশেষে ডেমোক্র্যাট জো বাইডেনকে মার্কিন যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিলেন এতদিন ধরে নভেম্বরের নির্বাচনে কারচুপির অভিযোগ করে আসা দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

প্রেসিডেন্ট হিসেবে মেয়াদ শেষ হওয়ার আগেই দ্বিতীয় দফা অভিশংসনের মুখোমুখি হওয়ার সম্ভাবনার মধ্যে বৃহস্পতিবার এ স্বীকৃতি দেন তিনি। এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

গত বুধবার যুক্তরাষ্ট্রের ক্যাপিটল ভবনে ট্রাম্প সমর্থকদের নজিরবিহীন হামলার ঘটনার পর ‘নিয়ম মাফিক ক্ষমতা হস্তান্তরেও’ প্রতিশ্রুতি দিয়েছিলেন ট্রাম্প।

বৃহস্পতিবার সকালেও নির্বাচনে কারচুপির ভিত্তিহীন অভিযোগ পুনর্ব্যক্ত করে তার জয় ‘চুরি করে নেওয়া হয়েছে’ অভিযোগ করেন ট্রাম্প। তবে সন্ধ্যায় দেওয়া ভিডিও বার্তায় বাইডেন প্রশাসনের কাছে মসৃণভাবে ক্ষমতা হস্তান্তর নিশ্চিত করার দিকেই এখন তার মনোযোগ থাকবে বলে জানান তিনি।

আগামী ২০ জানুয়ারি ডেমোক্র্যাট বাইডেন যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে যাচ্ছেন।

ট্রাম্প তার ভিডিও বার্তায় বুধবারের সহিংসতারও নিন্দা জানিয়েছেন। তিনি বলেছেন, দাঙ্গাকারীরা যুক্তরাষ্ট্রের গণতন্ত্রের ভাবমূর্তিকে ক্ষুণ্ন করেছে।

সমর্থকদের উদ্দেশ্যে ট্রাম্প বলেন, আমি জানি আপনারা হতাশ, কিন্তু আমি আপনাদের জানাতে চাই- আমাদের অবিশ্বাস্য যাত্রার এটা কেবল শুরু।

আনন্দবাজার/টি এস পি

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  মানবিক সহায়তা পৌঁছাতে না পারায় মানবেতর জীবন যাপন করছেন ফিলিস্তিনিরা

সংবাদটি শেয়ার করুন