বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

‘করোনার নতুন স্ট্রেনের বিরুদ্ধে কাজ নাও করতে পারে টিকা’

দক্ষিণ আফ্রিকায় প্রাপ্ত করোনার নতুন স্ট্রেনের বিরুদ্ধে কাজ নাও করতে পারে করোনার টিকা, এমনটাই আশঙ্কা করছেন ব্রিটিশ বিজ্ঞানীরা।

সোমবার ব্রিটেনের স্বাস্থ্য সচিব ম্যাট হ্যানকক জানান, দক্ষিণ আফ্রিকায় প্রাপ্ত নতুন করোনার স্ট্রেন নিয়ে প্রশাসন যথেষ্ট চিন্তায় রয়েছে। যদিও করোনার টিকা নিয়ে ব্রিটিশ স্বাস্থ্য মন্ত্রককে ফোন করা হলেও কোনও উত্তর মেলেনি।

সংবাদ সংস্থার সূত্রের দাবি, ব্রিটিশ স্বাস্থ্য সচিবের কথার মধ্যেই লুকিয়ে আছে আসল সত্যিটা। তার প্রবল চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে এই নতুন স্ট্রেন। কারণ, প্রশাসনকে বিজ্ঞানীরা জানিয়েছেন, করোনার টিকা স্ট্রেনের বিরুদ্ধে সমান শক্তি নিয়ে কাজ করবে কি না, তা তারা নিশ্চিত নন।

বিজ্ঞানীরা জানান, এই ভাইরাসটি একাধিক মিউটেশনের উপর ভর করে দক্ষিণ আফ্রিকার বিভিন্ন প্রান্তে ছড়িয়ে পড়ছে। করোনা ভাইরাসের স্পাইক প্রোটিনে এক উল্লেখযোগ্য পরিবর্তন ধরা পড়েছে তাঁদের চোখে যা, মানুষের শরীরে করোনার সংক্রমণ ঘটাতে সহায়তা করে।

এর পাশাপাশি, চিকিৎসার ভাষায় যাকে ‘ভাইরাল লোড’ বলে, চরিত্র পাল্টে ফেলা ভাইরাসের সেই ‘ভাইরাল লোড’ও অত্যাধিক মাত্রায় বেশি। তার অর্থ বেশি পরিমাণ ভাইরাস শরীরে প্রবেশ করতে পারে, যে কারণে সংক্রমণের আশঙ্কাও বেড়ে যায় অনেকটাই।

আনন্দবাজার/টি এস পি

আরও পড়ুনঃ  উদ্ধারকৃত লাশের সংখ্যা বেড়ে ৩০

সংবাদটি শেয়ার করুন