শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রকে টপকে অর্থনীতিতে চীনের উত্থান

যুক্তরাষ্ট্রকে টপকে ২০২৮ সালে মধ্যে চীন বিশ্বের সবচেয়ে অর্থনৈতিক শক্তিধর দেশ হবে। আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফার ইকোনমিকস অ্যান্ড বিজনেস রিসার্চ (সিইবিআর) প্রকাশিত বার্ষিক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে। সূত্র; বার্তা সংস্থা রয়টার্স।

যুক্তরাষ্ট্র ও চীনের অর্থনৈতিক শক্তির লড়াই বৈশ্বিক অর্থনীতির একটি গুরুত্বপূর্ণ বিষয় বলে জানিয়েছে এনডিটিভির এক বিশ্লেষণ।

বিইবিআর প্রতিবেদন বলছে, চীনে গড় অর্থনৈতিক প্রবৃদ্বির লক্ষ্যমাত্রা ৫ দশমিক ৭ শতাংশ ছিল ২০২১ থেকে ২৫ সাল পর্যন্ত। এই লক্ষ্যমাত্রা ৪ দশমিক ৫ শতাংশ দাঁড়িয়েছে ২০২৬ থেকে ৩০ সাল নাগাদ। অন্যদিক, ২০২২ থেকে ২০২৪ সালের মধ্যে অর্থনৈতিক প্রবৃদ্ধি ১ দশমিক ৯ শতাংশ কমতে পারে যুক্তরাষ্ট্রে। যা পরবর্তীতে ১ দশমিক ৬ শতাংশ কমতে পারে।

এদিকে, অর্থনৈতিক সূচকে ২০৩০ সালের শুরুর দিক পর্যন্ত বিশ্বের তৃতীয় দেশ হবে জাপান। এমনও হতে পারে যে, জাপানকে টপকে যেতে পারে বৃহৎ অর্থনীতির দেশ ভারত। সেটি হলে চতুর্থ বা পঞ্চম দেশ হবে জার্মানি।

করোনা পরিস্থিতি মোকাবিলায় তহবিল সংগ্রহ করতে বেশি ঋণ গ্রহণকারী দেশগুলো চ্যালেঞ্জের মুখে পড়বে বলে উঠে এসেছে সিইবিআর এর প্রতিবেদনে।

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  সংসদে সাপ দেখে এমপিদের দৌড়

সংবাদটি শেয়ার করুন