শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

সাইবার হামলা চালিয়ে করোনা ভ্যাকসিনের নথি চুরি

সাইবার-হামলা-চালিয়ে-করোনা-ভ্যাকসিনের-নথি-চুরি

সার্ভারে সাইবার হামলা চালিয়ে ফাইজার ও বায়োএনটেকের ভ্যাকসিনের নথি চুরির ঘটনা ঘটেছে ইউরোপীয়ান মেডিসিন এজেন্সিতে (ইএমএ)। সম্প্রতি ইএমএ এক বিবৃতিতে এমণ  তথ্য জানিয়েছে।

জানা গেছে, আরও ২টি ভ্যাকসিনের অনুমোদনে কাজ করছে ইএমএ। সেই সাথে কয়েক সপ্তাহের মধ্যেই এই কাজ শেষ হওয়ার কথা রয়েছে বলে বিবিসি জানিয়েছে।

তবে সাইবার হামলায় এই ভ্যাকসিন দুটির অনুমোদনে তেমন কোনো প্রভাব ফেলবে না বলে ইএমএ আশ্বস্ত করেছে। হামলা সম্পর্কে বিস্তারিত তথ্য প্রকাশ না করলেও ইএমএ ইতোমধ্যে তাদের ওয়েবসাইটে এক বিবৃতি দিয়েছে।

তাদের একজন মুখপাত্র বলেন, সাইবার হামলার ওই ঘটনার তদন্ত চলছে। এছাড়া বায়োএনটেকের পক্ষ থেকেও একটি বিবৃতি দেওয়া হয়েছে।

বায়োএনটেক জানায়, আমাদেরকে বলা হয়েছে ইএমএ-এর সার্ভারে সাইবার হামলা হয়েছে এবং হামলাকারীরা তাদের নথিতে ঢুকেছে। ফাইজার ও বায়োএনটেকের করোনা ভ্যাকসিনের ক্যানডিডেট বিএনটি১৬২বি২ সম্পর্কিত তথ্য ইএমএ-এর সার্ভারে রাখা ছিল। এসকল নথিতে বেআইনিভাবে কেউ ঢুকে পড়েছে।

বায়োএনটেক আরও জানায়, এই নথি চুরির এই হামলা ভ্যাকসিন অনুমোদনের সময়সীমায় তেমন কোনো প্রভাব ফেলবে না বলে ইএমএ তাদের আশ্বস্ত করেছে। এই হামলার ব্যাপারে বিস্তারিত সবাইকে জানানো হবে। মানুষের স্বাস্থ্যের প্রতি গুরুত্ব ও কাজের প্রতি স্পষ্টতা বোঝাতেই এই কাজ করা হবে বলে বায়োএনটেক জানায়।

ইউরোপীয় ইউনিয়নে ওষুধ ব্যবহারের অনুমতি দিয়ে থাকে ইএমএ। যুক্তরাজ্যে ফাইজারের ভ্যাকসিন প্রয়োগ শুরুর পর মডার্নার তৈরি ভ্যাকসিন নিরাপদ কিনা এবং তা ব্যবহারের অনুমতি দেওয়া যায় কিনা তা নিয়ে কাজ করছে তারা। তবে এই হামালায় মডার্নার তথ্য ক্ষতিগ্রস্ত হয়েছে কিনা তা জানা যায়নি।

আরও পড়ুনঃ  ব্যাংকে হ্যাকারদের সাইবার হামলার চেষ্টা ব্যর্থ

এর আগেও ভ্যাকসিন প্রস্তুতকারী প্রতিষ্ঠান ও এ ব্যাপারে দায়িত্ব প্রাপ্তদের হ্যাকিংয়ের বিষয়ে অনেক সতর্ক করা হয়েছে। তবে সাইবার হামলার চেষ্টাও এর আগেও হয়েছে। সর্বশেষ এই ঘটনা আবারও সবার জন্য সতর্ক বার্তা বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

আনন্দবাজার/এইচ এস কে

সংবাদটি শেয়ার করুন