শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

মাস্ক পরা নিশ্চিত করতে প্রধানমন্ত্রীর নির্দেশ

করোনার বিস্তার ঠেকাতে মাস্ক পরা নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (০৭ ডিসেম্বর) অনলাইনে মন্ত্রিসভার বৈঠকে আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠন এবং স্থানীয় সরকারের প্রতিনিধিদের এ নির্দেশ দেন তিনি।

গণভবন থেকে প্রধানমন্ত্রী এবং সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রীরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে অংশগ্রহণ করেন। মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সংবাদমাধ্যমকে এসব তথ্য জানান।

এদিকে সময়ের সঙ্গে করোনাভাইরাস দুর্বল হয়ে পড়বে নাকি আরও শক্তিশালী হয়ে উঠবে সে ব্যাপারে এখনও বিজ্ঞানীরা জানেন না। হার্ড ইমিউনিটি আসলেই সম্ভব কিনা তাও এখনও ধোঁয়াশায়। তবে আশার ব্যাপার হচ্ছে বিশ্বের প্রথম দেশ হিসেবে যুক্তরাজ্য মার্কিন ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান ফাইজার ও জার্মান কোম্পানি বায়োএনটেক উদ্ভাবিত করোনাভাইরাসের টিকাকে সর্বসাধারণের ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছে।

তবে কবে নাগাদ বাংলাদেশের মতো উন্নয়নশীল বা অনুন্নত দেশগুলো ভ্যাকসিন পাবে সেটি নিয়ে অনিশ্চয়তা রয়েছে ব্যাপক। তাই ভ্যাকসিন আসার খবরে উচ্ছ্বসিত হওয়ার সুযোগ নেই। আবার ভ্যাকসিনের দাম এবং সহজ লভ্যতা নিয়ে সংশয় থাকায় সতর্কতারও বিকল্প নেই।

আনন্দবাজার/ডব্লিউ এস

আরও পড়ুনঃ  বিশ্ব রেকর্ড গড়তে ২৮ ফুট কলম বানালেন হায়দার

সংবাদটি শেয়ার করুন