শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

‘তাঁত বাংলাদেশের অপার সম্ভাবনাময় শিল্প’

তাঁত বাংলাদেশের অপার সম্ভাবনাময় শিল্প, তাঁতীরা দেশের মানুষের পোশাকের চাহিদা মিটিয়ে বিদেশেও রফতানি করছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। গতকাল হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যালের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

কোভিড-১৯ পরিস্থিতির কারণে এবার হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল ২০২০ আয়োজন করা হয়েছে অনলাইনে। ২৮ নভেম্বর পর্যন্ত চলবে এই হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল। এবারের স্লোগান ‘আমার পণ্য আমার দেশ, ডিজিটাল বাংলাদেশ’।

প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী বলেন, তাঁত বাংলাদেশের অপার সম্ভাবনাময় শিল্প। তাঁতীরা দেশের মানুষের পোশাকের চাহিদা মিটিয়ে বিদেশেও রফতানি করছে। পণ্যভিত্তিক বিভিন্ন অ্যাসোসিয়েশন ও উদ্যোক্তাদের অংশগ্রহণে হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল আয়োজন প্রমাণ করে বাঙালি ঐতিহ্যের শেকড়ের সঙ্গে তাদের সম্পর্ক এখনও রয়েছে।

বিশেষ অতিথির বক্তব্যে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, বিশ্বজুড়ে বাংলাদেশের ঐতিহ্যবাহী পণ্যগুলোর কদর ও চাহিদা রয়েছে। ঐতিহ্যবাহী তাঁতপণ্যগুলোকে জিআই পণ্যের তালিকায় যুক্ত করার উদ্যোগ নিয়েছে সরকার। এক্ষেত্রে দেশের ঐতিহ্যবাহী ও সম্ভাবনাময় পণ্যগুলো চিহ্নিত করে সরকারকে সহায়তা করতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও শিল্প সচিব কেএম আলী আজম। এতে সভাপতিত্ব করেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান। স্বাগত বক্তব্য রাখেন এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. সফিকুল ইসলাম এবং ফেস্টিভ্যালের নানা দিক তুলে ধরেন অ্যাসোসিয়েশন অব ফ্যাশন ডিজাইনার্স বাংলাদেশ (এএফডিবি) সভাপতি মানতাশা আহমেদ।

আনন্দবাজার/ডব্লিউ এস

আরও পড়ুনঃ  ঘুরে দাঁড়াচ্ছে চীনের পর্যটন শিল্প

সংবাদটি শেয়ার করুন