শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

আবারও বাড়লো সবজির দাম

সারা দেশজুড়ে নরসিংদীর উৎপাদিত শাকসবজির অনেক সুনাম রয়েছে। উপজেলার সবজির প্রায় ৭০ ভাগই সরবরাহ করা হয় নানা স্থানের পাশাপাশি, রফতানি হয় বিদেশেও। কিন্তু চলতি বছর কয়েক দফা বন্যা ও অতিবৃষ্টির কারণে সবজির সরবরাহ কমে গেছে। আর এর প্রভাব পড়েছে পাইকারি ও খুচরা বাজারগুলোতে। ফলে মূল্য অনেক বেশি বৃদ্ধি পেয়েছে বলে জানান পাইকারি ক্রেতা ও বিক্রেতেরা।

কৃষকরা জানান, মৌসুমের শুরুতে বন্যা ও অতিবৃষ্টিতে বেগুনসহ আরওকিছু জাতের সবজি নষ্ট হয়ে গেছে। ফলে বাজারে বিক্রির জন্য সবজি কম আনছেন। তবে চাহিদা থাকায় ভালো মূল্য পাচ্ছেন তারা।

মৌসুমের শুরুতে যে বেগুন বিক্রি হতো ২৫-৩০ টাকা কেজি, সেই বেগুন বর্তমানে বিক্রি হচ্ছে ৬০-৭০ টাকায়। কেজিতে প্রতিটা সবজির মূল্য বেড়েছে ১৫ থেকে ৩০ টাকা।

পাইকারি ক্রেতারা জানান, সবজির চাহিদা অনেক। কিন্তু মাঠে পর্যাপ্ত সবজি না থাকায় বেশি মূল্য দাবি করছেন কৃষকরা। তবে কয়েক দিনের মধ্যেই শীতকালীন সবজি বাজারে এলে মূল্য কমে আসবে বলে মনে করে জেলা কৃষি অধিদফতর।

কৃষি সম্প্রসারণ অধিদফতর উপপরিচালক শোভন কুমার ধর জানান, আগামী ১৫-২০ দিনের মধ্যে প্রথম সপ্তাহের দিকে সবজির মূল্য অনেকটা কমে যাবে। জেলায় ৭ হাজার ৮৫০ হেক্টর জমিতে সবজি আবাদ হয়েছিল। আর আসন্ন শীতকালীন মৌসুমে চাষাবাদের লক্ষ্যমাত্রা ১০ হাজার হেক্টরে।

আনন্দবাজার/এইচ এস কে

আরও পড়ুনঃ  পুরান ঢাকায় উদযাপিত হচ্ছে ঘুড়ি উৎসব সাকরাইন

সংবাদটি শেয়ার করুন