শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত হচ্ছে আজ

জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত হচ্ছে আজ। বৃহস্পতিবার (২২ অক্টোবর) দেশে চতুর্থবারের মতো পালিত হচ্ছে এই দিবস। এ বছর দিবসের প্রতিপাদ্য বিষয় ‘মুজিববর্ষের শপথ, সড়ক করবো নিরাপদ।

ইতোমধ্যে জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

জানা গেছে, দিবসটি উপলক্ষে সরকারিভাবে নানা কর্মসূচি নেওয়া হয়েছে বলে জানিয়েছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় কর্তৃপক্ষ। এর মধ্যে রয়েছে শোভাযাত্রা, আলোচনাসভা, ক্রোড়পত্র প্রকাশ ও সড়ক সচেতনতামূলক কার্যক্রম। দিবসের কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে রাজধানীর নানা সড়কদ্বীপ সজ্জিত করে সচেতনতামূলক প্ল্যাকার্ড টাঙানো হচ্ছে। তবে  চলতি বছর করোনা পরিস্থিতিতে এবার গণশোভাযাত্রার পরিবর্তে স্বাস্থ্যবিধি মেনে শোভাযাত্রা করা হবে। এ ছাড়া জুম বৈঠকে নিরাপদ সড়কের ব্যাপারে হবে বিভিন্ন আলোচনাসভা।

দিবসটি উপলক্ষে ওই আলোচনাসভা বড় পর্দায় মহাখালী, সায়েদাবাদ, গাবতলী ও ফুলবাড়িয়া বাস টার্মিনালে লাইভ প্রদর্শন করা হচ্ছে। দেশের সকল বেসরকারি টিভি চ্যানেল ও প্রিন্ট মিডিয়ায় সচেতনতামূলক বিজ্ঞাপন প্রচার করা হচ্ছে। যাত্রী ও পথচারীদের সচেতনতা বাড়াতে বাস টার্মিনালসহ নগরীর বিভিন্ন জায়গায় প্রচারপত্র বিলি করা হচ্ছে। একইভাবে প্রতিটি জেলা এবং উপজেলায় শোভাযাত্রাসহ আলোচনাসভার আয়োজন করা হয়েছে।

উল্লেখ্য, ১৯৯৩ সালের ২২ অক্টোবর বান্দরবানে যাওয়ার সময় পথে নায়ক ইলিয়াস কাঞ্চনের স্ত্রী জাহানারা কাঞ্চন মর্মান্তিক এক সড়ক দুর্ঘটনায় নিহত হন। এর পরই  ইলিয়াস কাঞ্চন ‘নিরাপদ সড়ক চাই (নিসচা)’ নামে একটি সামাজিক আন্দোলন গড়ে তোলেন। আর এর পর থেকেই ২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস হিসেবে পালন করা হয়।

আরও পড়ুনঃ  স্বেচ্ছায় করোনা রোগীদের সেবা করতে চাওয়া তারুণ্য

আনন্দবাজার/এইচ এস কে

সংবাদটি শেয়ার করুন