শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ইলিশ ঘাটে জেলেদের মলিন মুখ

মা ইলিশ বাঁচাতে গত মঙ্গলবার মধ্যরাত থেকে নদীতে ২২ দিনের সরকারি নিষেধাজ্ঞা শুরু হয়েছে। এ সময় ইলিশ পরিবহন, বিক্রি ও মজুদ বন্ধ থাকবে। পদ্মা, মেঘনাসহ উপকূলীয় ১৯ জেলার নদ-নদীতে এই নিষেধাজ্ঞা চলবে আগামী ৪ নভেম্বর পর্যন্ত।

এ সময়টাতে সরকারের পক্ষ থেকে প্রত্যেক বেকার জেলেদের দেওয়া হবে ২০ কেজি করে চাল। কিন্তু যে খাদ্য প্রণোদনা দেওয়া হবে তা নিয়ে জেলেদের কোনো ভ্রুক্ষেপ নেই। কারণ এই চাল জেলে পরিবারগুলোর জন্য যথেষ্ট নয়। তার ওপর এই চাল হাতে পাওয়ার জন্য অপেক্ষা করতে হবে আরো কিছুদিন। প্রণোদনার চালের পরিমাণ নিয়েও জেলেদের মধ্যে আছে ক্ষোভ।

হরিণাঘাটের জেলেদের প্রশ্ন, ‘সরকারি নিষেধাজ্ঞা চলবে ২২ দিন আর চাল দেবে ২০ কেজি করে। পাঁচ সদস্যের আমার পরিবারের প্রতিদিনের হিসাব করলে এক কেজিরও কম চাল দিয়ে কিভাবে চলা সম্ভব?’ ঠিক একই প্রশ্ন করেন আরো কয়েকজন জেলে। তাঁদের অভিযোগ, সরকারি প্রণোদনায় তাঁদের কাজের কাজ কিছুই হচ্ছে না। কারণ চালের সাথে আনুষঙ্গিক আরো অনেক কিছুর প্রয়োজন। তা সংগ্রহ করতেও টাকা লাগে। এত দিন মাছ বিক্রির পর ঋণের কিস্তি, দাদনের দেনা, সংসার খরচের পর হাতে কিছুই থাকত না। আগামী ২২ দিন তাঁদের কিভাবে চলবে, তা মাথায় আসছে না।

অপরদিকে প্রজনন মৌসুমে মা ইলিশ সংরক্ষণের প্রথম দিন গতকাল বুধবার দুপুরে চাঁদপুরের পদ্মা ও মেঘনা নদীতে সরেজমিনে এসে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, যারা মা ইলিশ সংরক্ষণে সহায়তা করবে না তাদের ঠিকানা হবে জেলখানা। এ সময় মৎস্যজীবীদের ভিজিএফ বরাদ্দ দেওয়া হয়েছে।

আরও পড়ুনঃ  বাংলাদেশের মাথাপিছু আয় দাঁড়াবে সাড়ে ১২ হাজার ডলার

বরিশালের বাবুগঞ্জে নিষেধাজ্ঞা শুরুর আগেই এক হাজার ৯৩৮ জন নিবন্ধিত জেলে পরিবারের মাঝে বিতরণের কথা থাকলেও এখনো চাল পায়নি তারা। এ নিয়ে জেলেরা ক্ষোভ প্রকাশ করেছেন।

লক্ষ্মীপুরের মৎস্য কর্মকর্তার কার্যালয় সূত্র জানায়, নিষেধাজ্ঞা সফল করতে নদী এলাকার হাট-বাজারে লিফলেট বিতরণ, মাইকিং ও সেমিনার করা হয়েছে।

ঝালকাঠিতে গতকাল সকাল থেকে জেলা প্রশাসন ও মৎস্য বিভাগ পুলিশের সহযোগিতায় নদীতে অভিযান শুরু করেছে। জেলা মৎস্য কর্মকর্তা বাবুল কৃষ্ণ ওঝা জানান, কর্মসূচি সফল করতে জেলা ও উপজেলা পর্যায়ে তদারকি কমিটি গঠন করা হয়েছে। ট্রলার-স্পিডবোট নিয়ে নদীতে টহল দেওয়া হচ্ছে।

আনন্দবাজার/এফআইবি

সংবাদটি শেয়ার করুন