রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

আসন্ন দুর্গাপূজায় থাকছে যেসব নির্দেশনা

আসন্ন দুর্গাপূজায় করোনা সংক্রমণ প্রতিরোধ করতে নেওয়া হয়েছে কার্যকর মূলক ব্যবস্থা। সেই সাথে দেওয়া হয়েছে কিছু কড়া নির্দেশনা।

বর্তমান করোনা পরিস্থিতি লক্ষ্য করে আসন্ন দুর্গাপূজায় মণ্ডপ সংখ্যা আগের চেয়ে সীমিত রাখতে হবে। প্রতিমা বিসর্জনকালে কোনো শোভাযাত্রা করা যাবে না বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মণ্ডপে প্রবেশের সময় শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে। সেই সাথে করোনাভাইরাসের সকল স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে হবে।

জানা গেছে, গতকাল রবিবার (০৪ অক্টোবর) দুপুরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের সভাপতিত্বে আসন্ন দুর্গাপূজা উপলক্ষে পূজা মণ্ডপসমূহের নিরাপত্তা, আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ এবং প্রাসঙ্গিক বিষয়ে আলোচনাক্রমে সিদ্ধান্ত গ্রহণের উদ্দেশে একটি ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মো. শরীফ মাহমুদ অপু স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

ওই সভায় আলোচনার পরিপ্রেক্ষিতে সবার সম্মতিক্রমে সিদ্ধান্ত হয়েছে যে, করোনার দ্বিতীয় ধাপ  সম্পর্কে সবাইকে ব্যাপক সতর্ক থাকতে হবে। প্রতিমা বিসর্জনকালে কোনো শোভাযাত্রা করা যাবে না। ধর্মীয় সম্প্রীতি রক্ষা করে সকল ধরনের অনুষ্ঠান সম্পন্ন করতে হবে।

আরও সিদ্ধান্ত হয়েছে যে, পূজামণ্ডপে জনসমাগম কমাতে অঞ্জলি দেওয়া অনুষ্ঠান টিভি চ্যানেল-এ লাইভ প্রচারের জন্য পূজা উদযাপন কমিটি ব্যবস্থা গ্রহণ করবে। জনসমাগম সীমিতকরণসহ অন্যান্য নির্দেশনাবলী মিডিয়ায় প্রচারের ক্ষেত্রে তথ্য মন্ত্রণালয় সহায়তা করবে।

এছাড়াও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সর্বদা মোবাইল ডিউটিতে থাকবে। পূজামণ্ডপ ব্যবস্থাপনায় পূজা উদযাপন কমিটি স্থানীয় প্রশাসনের ও আইনশৃঙ্খলা বাহিনীর সাথে সব সময় সমন্বয় করবেন। জরুরি প্রয়োজনে পূজা উদযাপন কমিটি ৯৯৯ সেবা নিতে পারবেন। দেশব্যাপী সার্বজনীন পূজা কমিটির নেতারা এ ব্যাপারে ব্যবস্থা গ্রহণ করবেন।

আরও পড়ুনঃ  দুর্গাপূজায় বেনাপোলে চার দিন বন্ধ সকল কার্যক্রম

সভায় ভার্চুয়ালি সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের উর্ধ্বতন সকল কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আনন্দবাজার/এইচ এস কে

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন