রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

তিস্তা নিয়ে নতুন মহাপরিকল্পনা সরকারের

উত্তরবঙ্গের মানুষের কাছে বর্তমানে তিস্তা নদী অভিশাপ হয়ে দাঁড়িয়েছে। জলবায়ু পরিবর্তন এবং উজান থেকে পানির নিয়ন্ত্রণ যেন দুর্বিসহ করে তুলেছে তাদের জীবন। তাই এখন তিস্তা নিয়ে নতুন পরিকল্পনা করছে বাংলাদেশ।

 জানা গেছে, বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্ত দেশগুলোর তালিকার শীর্ষে রয়েছে। একদিকে উজানের একতরফা পানির কারণে অস্বাভাবিক ঢলে বিলীন হয়ে যাচ্ছে পুরো জনপদ। অপরদিকে পানির প্রত্যাহারে মরুভূমি হাহাকার। এক বর্ষায় ৪-৫ বার বন্যায় ক্ষতিগ্রস্ত হচ্ছে মানুষের জীবন ও বেঁচে থাকার একমাত্র অবলম্বন।

ক্ষতিগ্রস্তরা বলেন, ভারত শুকনো মৌসুমে কোন পানি দেয় না দেশে। অথচ বর্ষা মৌসুমে পানি ছেড়ে দেয়, এতে পুরো এলাকা পানিতে বিলীন হয়ে যায়।

ফলে ন্যায্য হিসাবের অপেক্ষা না করে বর্ষার পানি সংরক্ষণের মাধ্যমে তিস্তা নিয়ে নতুন মহাপরিকল্পনা করছে সরকার।

পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবীর বিন আনোয়ার জানান, সরকার পানি সংরক্ষণের জন্য প্রকল্প করতে যাচ্ছে, এটা বাস্তবায়ন হলে আশা করি খুব দ্রুত সমস্যার সমাধান হয়ে যাবে।

রংপুর তিস্তা বাঁচাও, নদী বাঁচাও আন্দোলন সভাপতি নজরুল ইসলাম হক্কানী জানান, প্রধানমন্ত্রী যে পরিকল্পনা হাতে নিয়েছে তার বাস্তাবায়নের আশা নিয়ে তিস্তার দুই পাড়ের মানুষ বসে আছে।

তবে সাড়ে ৮ হাজার কোটি টাকার এই প্রকল্প হলেও আগামী ১০ বছরে বাস্তবায়ন হলে পুরো অঞ্চলের আর্থ সামাজিক অবস্থা বদলে দেবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

আনন্দবাজার/এইচ এস কে

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  খালে বাঁধ-দুষণ-ভরাট, কৃষিতে হুমকি

সংবাদটি শেয়ার করুন