শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

তীব্র স্রোতে ৪ মাসে পদ্মায় বসেনি নতুন কোন স্প্যান

গত চার মাসে নতুন কোন স্প্যান  বসেনি পদ্মা সেতুতে। পানির তীব্র স্রোতের কারনেই বসানো যায়নি নতুন কোন স্প্যান। তবে আশা করা যাচ্ছে, পানি কমে এলে আগামী ডিসেম্বরের মধ্যেই বাকি ১০টি স্প্যান বসিয়ে ফেলার পরিকল্পনা করা হয়েছে।

জানা গেছে, গত ১০ জুন জাজিরা প্রান্তে ৩১তম স্প্যানটি বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হয় ৪ হাজার ৬৫০ মিটার পদ্মা সেতু। এরপর নদীতে পানি বৃদ্ধি পেতে শুরু করে পদ্মায়। ফলে ২৪ জুন ৩২ নম্বর স্প্যান বসানোর পরিকল্পনা থাকলেও সেটা বাতিল করা হয়।

পূর্বের রেকর্ড বলছে, প্রতিবছর ১৫ সেপ্টেম্বরের মধ্যে স্বাভাবিক হয়ে আসে পদ্মার পানি। ৪ দশমিক ৮ মিটারের বেশি পানি হলে কোনভাবেই কাজ করা সম্ভব হয় না, সেখানে চলতি বছর এখনও নদীতে পানির উচ্চতা ৫ দশমিক ৫ মিটারের বেশি। সেই সাথে স্রোতের গতি এখন প্রতি সেকেন্ডে ২ দশমিক ৫ মিটার। স্বাভাবিক স্রোতের গতি থাকে ১ দশমিক ৫ মিটার। সব কিছু মিলে ভোগান্তিতে পড়তে হচ্ছে পদে পদে।

এই ব্যাপারে প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম জানান, বন্যার স্রোতের কারণে নদী পারাপার, মালামাল নিয়ে যাওয়াতেও ব্যাপক বিঘ্ন ঘটছে। ফলে অনেক সময় লাগছে। এছাড়াও স্রোতের কারণে রাতে কাজ করতেও অনেক সমস্যা হচ্ছে।

আনন্দবাজার/এইচ এস কে

আরও পড়ুনঃ  ‘২৬ জুন থেকে পদ্মা সেতুতে যানবাহন চলবে’

সংবাদটি শেয়ার করুন