শুক্রবার, ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

ঊর্ধ্বমুখী প্রবণতায় শেয়ারবাজারে লেনদেন শুরু

সপ্তাহের প্রথম কার্যদিবসে লেনদেনের শুরুতেই দেশের শেয়ারবাজারে দেখা দিয়েছে ঊর্ধ্বমুখী প্রবণতা। প্রথম ১০ মিনিটের লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়ে দাঁড়িয়েছে ২১ পয়েন্টে।

করোনার প্রকোপের মধ্যেই শেয়ারবাজার স্বাভাবিক লেনদেনে ফেরার পর থেকেই ঊর্ধ্বমুখীতায় রয়েছে দেশের শেয়ারবাজার। এতে বড় লোকসান কাটিয়ে কিছু কিছু বিনিয়োগকারী লাভের মুখ দেখছেন। বিশেষ করে শেষ দুই সপ্তাহে শেয়ারবাজারে সূচক এবং লেনদেনের বড় উত্থান হয়েছে। এমন পরিস্থিতিতে শেয়ারবাজারে আধাঘণ্টা বেশি লেনদেন করার সিদ্ধান্ত নিয়েছে ডিএসই এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) কর্তৃপক্ষ। দুই বাজারের ব্যবস্থাপনা কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী গতকাল রবিবার থেকে শেয়ারবাজারে চার ঘণ্টার বদলে সাড়ে চার ঘণ্টা লেনদেন হচ্ছে।

তবে লেনদেনের সময় বাড়ানোর প্রথমদিনেই শেয়ারবাজারে বড় উত্থান হয়। ডিএসইর প্রধান মূল্য সূচক বাড়ে ১৮০ পয়েন্ট। লেনদেন ছাড়িয়ে যায় হাজার কোটি টাকা। ডিএসইর বাজার মূলধন বাড়ে প্রায় সাড়ে ১১ হাজার কোটি টাকা।

এই বড় উত্থানের পর আজ সোমবারও লেনদেনের শুরুতে শেয়ারবাজারে উত্থানের আভাস পাওয়া যাচ্ছে। প্রথম ১০ মিনিটের লেনদেন ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ২১ পয়েন্ট বেড়ে গেছে এবং অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট এবং ডিএসই শরিয়াহ্ ৪ পয়েন্ট বেড়েছে।

এ সময়ে এখন পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৭৯টি প্রতিষ্ঠানের শেয়ার এবং ইউনিট মূল্য বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দর কমেছে ৬১টির এবং অপরিবর্তিত রয়েছে৫২টির দাম। লেনদেন হয়েছে ৯৫ কোটি ৮৯ লাখ টাকা।

আরও পড়ুনঃ  ঢাকায় যানজটে প্রতিদিন ক্ষতি ১৫৩ কোটি টাকা

আনন্দবাজার/এইচ এস কে

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন