শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

প্রস্তুতি নিচ্ছে মন্ত্রণালয়, ঘোষণা এলেই চালু হবে রেল

দেশে করোনাভাইরাস পরিস্থিতির কারণে সাধারণ ছুটি ঘোষণার পর বন্ধ করে দেয়া হয়েছিল সকল ধরনের পরিবহন চলাচল। বন্ধ করে দেয়া হয়েছিল সকল ধরনের রেল চলাচলও। এবার লকডাউন শিথিল করে রেল যোগাযোগ চালু করার ব্যাপারে ভাবছে সরকার।

প্রাথমিক ভাবে দুই একদিনের মধ্যেই রেলের লাগেজ ভ্যান চালু করা হতে পারে বলে জানা গেছে। লাগেজ ভ্যানের মাধ্যমে পার্সেল ট্রেন চালু হলে সেগুলো দিয়ে শাকসবজি, ফলমূল, মাছ, মুরগি এসব পরিবহন করা যাবে। উত্তরবঙ্গ, বৃহত্তর ময়মনসিংহ অঞ্চল ও চট্টগ্রামের পথে এমন চারটি পার্সেল ট্রেন চালানো হতে পারে।

সরকারি সূত্র অনুযায়ী, আগামী ৫ মের পর থেকে রেল চলাচল শুরু করার বিষয়ে প্রস্তুতি নিচ্ছে রেলপথ মন্ত্রণালয়।

গত সোমবার রেলের মহাপরিচালক মো. শামসুজ্জামানের সভাপতিত্বে রেল ভবনে একটি প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (৩০ এপ্রিল) রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন লকডাউনের পর প্রথম অফিস করবেন। সেদিন বেলা ১১টায় ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন মন্ত্রী। বৈঠকে রেল চালুর বিষয়ে আলোচনা হতে পারে।

এ বিষয়ে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন জানান, সার্বিক দিক বিবেচনা করে সরকার লকডাউন তুলে দেওয়ার সিদ্ধান্ত নিলে তারা ট্রেন চালু করে দিতে পারবেন। সেই প্রস্তুতি তাদের আছে। প্রথমেই কাঁচামাল পরিবহনেরর জন্য পার্সেল ট্রেন চালু করা হবে। এরপর যাত্রীবাহী ট্রেন চালু হবে।

রেলের দায়িত্বশীল সূত্র বলছে, সরকারের সিদ্ধান্ত পেলে দুই দিনের মধ্যেই যাতে টেন চালু করা যায়, সেই প্রস্তুতি নিয়ে রাখার বিষয়ে আলোচনা হয়েছে। পাশাপাশি রেল চালু হলে সতর্কতামূলক কী কী ব্যবস্থা নিতে হবে, সেই বিষয়ও উঠে আসে। সামাজিক দূরত্ব বজায় রেখে যাত্রী পরিবহন করার জন্যে কিছু আসন ফাঁকা রেখে রেখে টিকিট বিক্রির চিন্তা করা হচ্ছে।

আরও পড়ুনঃ  বিসিএসে থাকছে না কোটা ব্যবস্থা

আনন্দবাজার/ডব্লিউ এস

সংবাদটি শেয়ার করুন