শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

শ্রমিক ছাঁটাইয়ের ঝুঁকিতে ব্যবস্থা নিতে চিঠি

করোনাভাইরাসের এই সংকটপূর্ণ সময়ে অনেক কারখানা মালিকই শ্রমিকদের ছাঁটাই করছেন অথবা ছাঁটাইয়ের পরিকল্পনা করছেন। এসব শ্রমিক ছাঁটাই বন্ধ করার অনুরোধ জানিয়ে সংশ্লিষ্ট কয়েকটি মন্ত্রণালয় বরাবর স্মারক চিঠি দিয়েছে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর।

করোনা প্রকোপের কারণে গত মাসে দেশের রপ্তানিমুখী তৈরি পোশাক শিল্প কারখানাসহ প্রায় ১৬ হাজার ৮০০ কারখানা বন্ধ হয়ে গেছে। এর ফলে কর্মহীন হয়ে পড়েছে প্রায় ৩২ লাখ শ্রমিক। এসব শ্রমিকদের মূল বেতনের অর্ধেক পরিশোধ করে ছাঁটাই করে দেয়া হতে পারে বলে জানিয়েছেন অধিদফতরের মহাপরিদর্শক শিবনাথ রায়।

শিবনাথ রায় বলেন, বেশ কিছু কারখানা থেকে শ্রমিকদের ছাঁটাই করা হচ্ছে বা ছাঁটাই করা হবে এরকম বেশ কিছু তথ্য আমাদের কাছে এসেছে। এখন শ্রমিকরা কাল যোগদানের পরে যদি জানতে পারে তাদের ছাঁটাই করা হবে, তখন একটা বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হবে।

তিনি আরও বলেন, সামনে রোজা আর ঈদ আসছে। এ অবস্থায় শ্রমিক ছাঁটাই করা হলে তাদের জন্য জীবন ধারণ করা দুঃসাধ্য হয়ে পড়বে। তাই এ বিষয়টি আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানোর উদ্যোগ নিয়েছি।

ইতোমধ্যে এই বন্ধে চাকরি হারিয়েছেন তিন হাজারেরও বেশি শ্রমিক। শ্রমিকদের ছাঁটাইয়ের এই ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছেন শ্রমিক নেতারা।

 

আনন্দবাজার/ডব্লিউ এস

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  বিপিন রাওয়াতকে বাঁচানো গেল না

সংবাদটি শেয়ার করুন