রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

করোনায় মৃতের সংখ্যা ৩৪ হাজার ছুঁই ছুঁই

প্রাণঘাতী করোনাভাইরাসে দুনিয়াজুড়ে মৃতের সংখ্যা ৩৪ হাজার ছুঁই ছুঁই আর আক্রান্তের সংখ্যা ৭ লাখের বেশি। গেল ২৪ ঘন্টায় মৃত্যুর সংখ্যার দিক দিয়ে ইতালিকে ছাড়িয়ে গেছে স্পেনে। ২৪ ঘণ্টায় স্পেনে মারা গেছেন ৮২১ জন আর ইতালিতে মারা গেছে ৭৫৬ জন। এই নিয়ে দু’দেশে মৃত্যুর সংখ্যা যথাক্রমে ৬৮০৩ এবং ১০৭৭৯ জন।

অন্যদিকে যুক্তরাষ্ট্রে আশঙ্কাজনকহারে বাড়ছে করোনায় আক্রান্ত রোগী সংখ্যা। এখানে করোনায় আক্রান্তের সংখ্যা দেড় লাখ ছুঁই ছুঁই। গেল ২৪ ঘণ্টায় প্রাণ গেছে ২০৯ জনের আর আক্রান্ত হয়েছে ১৮৪২৬ জন।

সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছেন নিউইয়র্কের মানুষ। এমন পরিস্থিতিতে লকডাউনের সিদ্ধান্ত না নিলেও, ভ্রমণ সতর্কতা জারি হতে পারে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এদিকে, প্রেসিডেন্সিয়াল প্রাইমারি আগামী ২৩শে জুন পর্যন্ত স্থগিত করেছেন রাজ্যটির গভর্নর এন্ড্রু কুমো।

করোনার সর্বশেষ পরিসংখ্যানঃ https://www.worldometers.info/coronavirus/

অন্যদিকে করোনায় আক্রান্ত হওয়ার পর সেলফ আইসোলেশনে থাকা যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন জনগণের কাছে করোনা সতর্কতায় আগামী সপ্তাহ থেকে চিঠি পাঠাবেন। এই চিঠি পৌঁছে যাবে তিন কোটির বেশি পরিবারের কাছে। বর্তমানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দাপ্তরিক কাজ সারছেন তিনি।

করোনায় নাজেহাল ইতালি, লকডাউন করেও পরিস্থিতি স্থিতিশীল পর্যায়ে নিয়ে আস্তে পারছেনা। এই অবস্থায় দেশটির প্রধানমন্ত্রী জোসেপ্পে কন্তে চার বিলিয়নের বেশি আর্থিক প্রাণোদনা দেয়ার ঘোষণা দিয়েছেন।

এদিকে, আগামী দুই সপ্তাহ জরুরি সেবায় নিয়োজিত ছাড়া বাকি সবাইকে বাধ্যতামূলক ঘরে থাকার নির্দেশ দিয়েছেন স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ।

অবনতির দিকে যাচ্ছে ফ্রান্সের করোনা পরিস্থিতিও। আগামী দুই সপ্তাহ খুব কঠিন হতে পারে বলে সতর্ক করেছেন দেশটির প্রধানমন্ত্রী এডওয়ার্ড ফিলিপ। তিনি বলেন, ‘করোনার বিরুদ্ধে আমাদের যুদ্ধ শুরু হয়ে গেছে, আগামী দুই সপ্তাহ আমরা আরও কঠিন সময় পার করতে যাচ্ছি। এই সঙ্কট কাটাতে আমাদের আরও ইনটেনসিভ কেয়ার ও ভেন্টিলেটর প্রয়োজন। সেই সঙ্গে সবাইকে আরও বেশি সতর্ক হতে হবে।’

আরও পড়ুনঃ  বাঁশখালীতে চেয়ারম্যান ভলিবল টুর্নামেন্টের ফাইনাল খেলা সম্পন্ন

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন করোনা প্রতিরোধে স্বাস্থ্যখাতে ৬৮০ মিলিয়ন ডলার বরাদ্দের ঘোষণা দিয়েছেন। তিনি জানান, সামাজিক দূরত্ব বজায় রাখায় কমেছে আক্রান্তের হার। আন্তর্জাতিক ফ্লাইট বাতিলের মেয়াদ বাড়াচ্ছে সৌদি আরব। দেশটিতে বাস, ট্রেন ও ট্যাক্সি চলাচলও বন্ধ রয়েছে।

এরইমধ্যে, রেলওয়ে কোচগুলোকে আইসোলেশন ওয়ার্ড হিসেবে ব্যবহারের পরিকল্পনা নিয়েছে ভারত সরকার। ট্রেনের কামরাগুলিকে কোয়ারেন্টিন হিসেবে ব্যবহারের জন্য কাজও শুরু হয়েছে

এদিকে, দুই মাস বন্ধ থাকার পর করোনার উৎসস্থল চীনের উহানে মেট্রো সার্ভিস ও সীমান্ত খুলে দেয়া হয়েছে। লকডাউন আংশিক তুলে নেয়ার পর, উহানের রেলস্টেশনে ছিলো যাত্রীদের ভিড়। নতুন করে কেউ আক্রান্ত না হলেও, সতর্কতা বজায় রেখেছে উহান কর্তৃপক্ষ।

আনন্দবাজার/শহক

সংবাদটি শেয়ার করুন