শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

করোনা আতঙ্কে শেয়ারবাজারে বড় দরপতন

দেশের পুঁজিবাজারে সোমবার (৯ মার্চ) সাম্প্রতিক সময়ের মধ্যে সবচেয়ে বড় দরপতনে শেষ হয়েছে লেনদেন শেষ। আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দরপতন হয়েছে প্রায় ৯৯ শতাংশ কোম্পানির। এদিন ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২৭৯ পয়েন্ট বা ৬ শতাংশ কমেছে। তবে আজ ডিএসইতে লেনদেনের পরিমাণ বেড়েছে কিছুটা।

বিশ্লেষকেরা বলছেন, মহামারি আকারে ছড়িয়ে পরা করোনা ভাইরাস আতঙ্কে বিনিয়োগকারীদের মধ্যে একধরনের ভীতি তৈরি হয়েছে। এতে পুঁজিবাজারে শেয়ার বিক্রির চাপ বেড়ে যাওয়া বড় দরপতন হয়। কোনো প্রাতিষ্ঠানিক সমর্থন না থাকায় বাধাহীনভাবে কমেছে শেয়ারের দাম।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, বেশির ভাগ শেয়ারের দর পতন হওয়ার ফলে এর প্রভাব পরেছে মূল্যসূচকে এর প্রভাব। আজ ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে কমেছে ৬ দশমিক ৫১ শতাংশ। সূচকটি ২৭৯ দশমিক ৩২ পয়েন্ট থেকে ৪ হাজার ৮ পয়েন্টে নেমে এসেছে। এদিকে ডিএসই-৩০ সূচক কমেছে ৬ দশমিক ৯৮ শতাংশ বা ৬৯ পয়েন্ট, আর ডিএসই শরীয়াহ সূচক কমেছে ৬ দশমিক ১৯ শতাংশ বা ৮৮।

ডিএসইতে আজ শেয়ার লেনদেন হয়েছে ৪৯৯ কোটি ৩৫ লাখ টাকার। যা গত কার্যদিবস তুলনায় ৭০ কোটি ৪২ লাখ টাকা বেশি। গতকাল লেনদেনের পরিমাণ ছিল ৪২৮ কোটি ৯২ লাখ টাকা।

আজ ৩৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে ডিএসই’তে। এর মধ্যে দর বেড়েছে ২টির, কমেছে ৩৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ১টির।

অপরবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৭৬৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১২ হাজার ৩২৮ পয়েন্টে। সিএসইতে টাকার অংকে ৭০ কোটি ৩১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

আরও পড়ুনঃ  সব সঞ্চয়পত্রে মুনাফা

আনন্দবাজার/তা.তা

সংবাদটি শেয়ার করুন